33 C
Dhaka
July 2, 2022
অগ্রবর্তী সময়ের ককপিট
ক্রিকেট খেলা বাংলাদেশ সর্বশেষ

ওয়ানডে র‍্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে বাংলাদেশ

ওয়ানডে র‍্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে বাংলাদেশ

গতরাতে সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে পাকিস্তান পরাজিত হওয়ায় আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে উঠেছে  বাংলাদেশ ক্রিকেট দল।

আইসিসি প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে ৯৩ রেটিং নিয়ে বর্তমানে ষষ্ঠ স্থানে আছে বাংলাদেশ। ৯৩ রেটিং নিয়ে সপ্তমস্থানে পাকিস্তান। দেখা যাচ্ছে, বাংলাদেশ-পাকিস্তানের রেটিং সমান ৯৩। তবে ভগ্নাংশের হিসেবে এগিয়ে ষষ্ঠস্থানে এখন বাংলাদেশ।

সদ্য দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে বাংলাদেশ। সিরিজটি ৩-০ ব্যবধানে জিতলে তখনই র‌্যাংকিংয়ের ষষ্ঠস্থানে উঠতো টাইগাররা। তখন বাংলাদেশের রেটিং হতো ৯৬। ২-১ ব্যবধানে সিরিজ জয়ে পাকিস্তানের সমান ৯৩ রেটিং হয়েছিলো বাংলাদেশের। তবে ভগ্নাংশের হিসেবে সপ্তমস্থানে থাকে বাংলাদেশকে।

এবার অস্ট্রেলিয়ার কাছে পাকিস্তানের হারে ভগ্নাংশের হিসেবে এগিয়ে থেকে ষষ্ঠস্থানে উঠলো বাংলাদেশ।

তবে এই ভগ্নাংশের হিসেবের উপর ভর করে পাকিস্তানের চেয়ে এগিয়ে থাকতে হবে না বাংলাদেশকে। আগামীকাল সিরিজের সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আবারও অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় পাকিস্তান। তবে পাকিস্তানের চেয়ে ১ রেটিং এগিয়ে থেকেই ষষ্ঠস্থানে উঠবে বাংলাদেশ। আর যদি, সিরিজে হোয়াইটওয়াশ হয় পাকিস্তান, তবে ২ রেটিং নিয়ে এগিয়ে থাকবে বাংলাদেশ।

আর যদি সিরিজে সমতা আনে পাকিস্তান, তবে ৯৪ রেটিং নিয়ে আবারও ষষ্ঠস্থানে উঠবে বাবররা। আর ২-১ ব্যবধানে সিরিজ জিতলে ৯৭ রেটিং হবে পাকিস্তানের। তবে ২-১ ব্যবধানে সিরিজ হারলেও, ৯৪ রেটিং নিয়ে বাংলাদেশকে পেছনে ফেলে ষষ্ঠস্থানে থাকবে পাকিস্তান।

ওয়ানডে র‌্যাংকিংয়ে এখন শীর্ষে আছে নিউজিল্যান্ড। তাদের রেটিং ১২১। ১১৯ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে ইংল্যান্ড। ১১৭ রেটিং নিয়ে তৃতীয়স্থানে অস্ট্রেলিয়া। চতুর্থস্থানে থাকা ভারতের রেটিং ১১০ এবং পঞ্চমস্থানে থাকা দক্ষিণ আফ্রিকার ১০২ রেটিং।

ষষ্ঠ ও সপ্তমস্থানে যথাক্রমে- বাংলাদেশ ও পাকিস্তান। এরপর আছে শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, জিম্বাবুয়েসহ আরও সাতটি দল।

সম্পর্কিত খবর

অবশেষে জয়ের দেখা পেল ভারত

gmtnews

১২ সেপ্টেম্বর শিক্ষা প্রতিষ্ঠান খুলতে পারে: শিক্ষামন্ত্রী

gmtnews

বঙ্গবন্ধু আমাদের পররাষ্ট্র নীতির মূল ভিত্তি গড়ে দিয়েছিলেন: পররাষ্ট্রমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত