অগ্রবর্তী সময়ের ককপিট
তথ্যপ্রযুক্তি বাংলাদেশ সর্বশেষ

চার বছরের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ

আগামী চার বছরের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এই স্যাটেলাইটের মাধ্যমে আগাম বন্যা, ভূমিকম্পসহ দুর্যোগের আগাম খবর পাওয়া যাবে বলেও তিনি উল্লেখ করেন।

বৃহস্পতিবার (২০ জুন) জাতীয় সংসদের অধিবেশনে ২০২৪-২০২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ তথ্য জানান।

তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দেশে চল্লিশটি টেলিভিশন চ্যানেল চলছে। প্রধানমন্ত্রী বলেছেন, পাশের দেশগুলোতেও বঙ্গবন্ধু স্যাটেলাইটের সুবিধা দিতে। আমরা শুধু এতেই সন্তুষ্ট নই। আমরা পেপারলেস সেবার ব্যবস্থা করবো। জনগণ বাড়ি বসে সব রকম সেবা পাবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে শতভাগ ডিজিটাল করে তুলবো। কোনো সরকারি-বেসরকারি সহায়তার জন্য আর অফিসে আসতে হবে না, কোনো কাগজ ব্যবহৃত হবে না। বাড়ি বসেই সবাই প্রয়োজনীয় সহায়তা পাবে।

জুনাইদ আহমেদ পলক আরও বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী চার বছরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ করবো। এর ফলে আমরা আগাম বন্যা, ভূমিকম্পের দুর্যোগের আগাম খবর পাবো। তাছাড়া এ স্যাটেলাইটের মাধ্যমে আয়ও বাড়বে।

সম্পর্কিত খবর

বাংলাদেশ-দক্ষিণ সুদান সহযোগিতা বাড়াতে সম্মত

News Editor

২.৫ শতাংশ প্রণোদনার সিদ্ধান্তে রেমিট্যান্স বেড়েছে: কাদের

gmtnews

ইতা‌লি‌তে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত র‌কিবুল হক

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত