অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

ন্যাটোর সক্ষমতা বাড়াতে জার্মানিতে রাডার জ্যামিং বিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র: পেন্টাগন

ন্যাটোর সক্ষমতা বাড়াতে জার্মানিতে রাডার জ্যামিং বিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র: পেন্টাগন

মার্কিন যুক্তরাষ্ট্র ন্যাটোর সক্ষমতা বাড়াতে মার্কিন নৌবাহিনীর ৬টি রাডার-জ্যামিং বিমান জার্মানিতে পাঠাচ্ছে। সোমবার পেন্টাগন এ কথা জানিয়েছে।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেছেন, ইএ-১৮জি গ্রোলার বিমানগুলো “ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে ব্যবহার করার জন্য মোতায়েন করা হচ্ছে না।”

তিনি বলেন, “পূর্ব দিকে ন্যাটোর প্রতিরোধ ও প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধির জন্য আমাদের প্রচেষ্টার সাথে তাল মিলিয়ে এ সব বিমান মোতায়েন করা হচ্ছে।”

কিরবি বলেন, বিমানগুলো ওয়াশিংটন অঙ্গরাজ্যের নেভাল এয়ার স্টেশন হুইডবে থেকে সোমবার জার্মানির স্প্যাংডাহলেম বিমান ঘাঁটিতে পৌঁছাবে।

তিনি বলেন, বিমানগুলো এফ/এ-১৮ এর একটি পরিবর্তিত সংস্করণ, এগুলো ইলেকট্রনিক যুদ্ধে বিশেষজ্ঞ, সেন্সর ব্যবহার করে শত্রুর রাডার এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে বিভ্রান্ত করতে পারে।

পেন্টাগনের মুখপাত্র বলেন, জার্মানিতে বিমানগুলোর সঙ্গে নৌবাহিনীর ২৪০ জন সদস্য থাকবেন।

সোমবার প্রকাশিত এক বাজেট প্রস্তাবে জানিয়েছে, হোয়াইট হাউস ইউক্রেনে রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে এবং ন্যাটো সদস্য দেশগুলোকে সহায়তা করতে ৬.৯ বিলিয়ন ডলার সহায়তার পরিকল্পনা নিয়েছে।

সম্পর্কিত খবর

প্রধানমন্ত্রীর সফরকালে ঢাকা-মালে বন্দী বিনিময় চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা

gmtnews

জাতির পিতার স্বপ্নপূরণই আমাদের লক্ষ্য

gmtnews

সকল পর্যায়ে ডোপ টেস্ট চালুর প্রস্তাব শামসুল হক টুকুর

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত