অগ্রবর্তী সময়ের ককপিট
করোনা আপডেট বাংলাদেশ সর্বশেষ

বাংলাদেশ থেকে থাই ভিসা আবেদনের স্থগিতাদেশ প্রত্যাহার

বাংলাদেশ থেকে থাই ভিসা আবেদনের স্থগিতাদেশ প্রত্যাহার

বাংলাদেশ থেকে থাইল্যান্ডের ভিসা পুনরায় আবেদন করা যাবে বলে ঘোষণা দিয়েছে ঢাকায় অবস্থিত র‌য়্যাল থাই দূতাবাস। রোববার (১৯ সেপ্টেম্বর) দূতাবাস থেকে পাঠানো এক বার্তায় এ ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার (২০ সেপ্টেম্বর) থেকে থাইল্যান্ডে যেতে ইচ্ছুকরা ভিসা ও সার্টিফিকেশন অব এন্ট্রি (সিওই) আবেদন করতে পারবেন। তবে আবেদনকারীদের দেশটির করোনাকালীন নিয়ম মেনে চলতে হবে। ১৪ দিনের কোয়েরেন্টাইনসহ করোনার টিকা নেওয়া থাকতে হবে।

এর আগে, থাইল্যান্ডের পর্যটন বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, যাদের কোভিড টিকার দুটি ডোজ সম্পূর্ণ, তাদের আর ব্যাংককসহ আরও চার প্রদেশের হোটেলে দুই সপ্তাহের কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

থাইল্যান্ডের অর্থনীতির অন্যতম আধার পর্যটন। কোভিড পরিস্থিতিতে যা ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। ২০১৯ সালে প্রায় চার কোটি আন্তর্জাতিক পর্যটক এসেছিল থাইল্যান্ডে। ২০২০ সালে তা কমে হয় প্রায় ৬৭ লাখ। চলতি বছরে মাত্র ২৯ হাজারের মতো আন্তর্জাতিক পর্যটক দেশটি ভ্রমণ করেন।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় পর্যটকদের জন্য থাইল্যান্ডের দরজা বন্ধ হয়ে যায়। পরে শর্ত সাপেক্ষে পর্যটকদের প্রবেশের অনুমতি দেয় থাইল্যান্ড প্রশাসন। তাতেও ছিল কড়া বিধিনিষেধ। ফুকেতে চালু করা হয় ‘স্যান্ডবক্স স্কিম’। যাতে বলা হয়, ফুকেতে প্রবেশের ১৪ দিন আগেই ‘হু’য়ের অনুমোদিত টিকার দুটি ডোজই দিতে হবে। ফুকেতের উদ্দেশে রওনা দেওয়ার ৭২ ঘণ্টা আগে আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে।

যতদিন ফুকেতে থাকবেন ততদিন অ্যাপের মাধ্যমে নিজের লোকেশন ও থাকার জায়গা সম্পর্কে জানাতে হবে। মোটা টাকার কোভিড হেলথ ইনস্যুরেন্স থাকতে হবে।

জানা গেছে, এই ‘স্যান্ডবক্স স্কিম’ একটু শিথিল করে বাকি জায়গায়ও প্রযোজ্য হচ্ছে। ২১ অক্টোবরের পর চিয়াং রাই, সুখোতাই ও রায়ং এলাকাতেও ঘুরতে যাওয়া যাবে। পরে সুমোই, তাও, ফানগানেও প্রবেশ করা যাবে। তবে সেখানে বিধিনিষেধ একটু কড়া থাকবে বলেই খবর পাওয়া যাচ্ছে।

সম্পর্কিত খবর

কুমিল্লায় লরি উল্টে সোয়া দুই ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ

Zayed Nahin

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত বাস মালিকদের

gmtnews

পেস সহায়ক উইকেটে সান্ত্বনার জয়ে খুশি আফগানিস্তান

gmtnews

2 সকল মন্তব্য

থাইল্যান্ডে ৭০ হাজার ঘরবাড়ি বন্যা কবলিত, সতর্কাবস্থায় ব্যাংকক - GMT News24 September 29, 2021 at 8:14 am

[…] গ্রীস্মমন্ডলীয় ঝড় দিয়ানমুর কারণে থাইল্যান্ডের ৩০টি প্রদেশ বন্যা কবলিত হয়ে […]

Reply
নভেম্বর থেকে খুলছে থাইল্যন্ডের প্রধান প্রধান পর্যটন কেন্দ্র - GMT News24 October 4, 2021 at 7:00 am

[…] করোনার পুরো ডোজ টিকা নেয়া দর্শনার্থীদের জন্য কোয়ারেন্টিনের বাধ্য বাধকতা তুলে নেয়ার পরিকল্পনা করেছে থাইল্যান্ড। […]

Reply

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত