29 C
Dhaka
September 30, 2022
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

মগবাজারে বিস্ফোরণ, নিহত ৭ আহত শতাধিক

রাজধানীর মগবাজার ওয়্যারলেস গেট এলাকায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা

রাজধানীর মগবাজার ওয়্যারলেস গেট এলাকায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত সাত জন নিহত ও শতাধিক আহতের খবর মিলেছে। ফায়ার সার্ভিস ও ডিএমপি কমিশনারের ধারণা, গ্যাস থেকে এই বিস্ফোরণ হতে পারে।

এ ঘটনায় দগ্ধ ৩৯ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট ও ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিস্ফোরণের এ ঘটনায় পথচারীসহ অন্তত অর্ধশত মানুষ আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। দগ্ধ ও আহতদের মধ্যে ১৭ জনের অবস্থা আশঙ্কাজনক।

হঠাৎ ভয়াবহ বিস্ফোরণে ‘রাখি নীড়’ নামে একটি তিনতলা ভবন ধসে পড়ে এবং আশেপাশের বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বর্ণনা, রাখি নীড় নামের ভবনটির কাছে ড্রেনের সংস্কারকাজ চলছে। গ্যাসলাইনের সংযোগের লিকেজ, ট্রান্সফরমার বা ভবনের জেনারেটর থেকে বিকট শব্দে বিস্ফোরণ হয়েছে। এতে ভবনটির কাচসহ ভবনের কিছু অংশ ধসে সামনের রাস্তায় থাকা বাস ও যানবাহনের ওপর পড়ে। এতে তিনটি বাস দুমড়ে-মুচড়ে যায়। কয়েকটি বিদ্যুতের খুঁটিও রাস্তার মধ্যে পড়ে। ভবনের উত্তর পাশে রাস্তার উল্টো দিকে বিশাল সেন্টার, আড়ংয়ের ভবনের কাচও ভেঙে নিচে পড়েছে। মগবাজার ফ্লাইওভারের গোড়ায় রাস্তার দুই পাশের অর্ধশত ভবনের ক্ষতি হয়েছে। রাখি নীড়ের নিচতলায় শর্মা হাউস, সুইটস বেঙ্গল মিটসহ কয়েকটি ব্যবসাপ্রতিষ্ঠান ছিল। বিস্ফোরণের পর নিচতলা পুরো ধ্বংস হওয়ায় ভবনটি কয়েক ফুট দেবে গেছে বলে জানিয়েছেন উদ্ধারকারীরা।

ফায়ার সার্ভিস ও পুলিশের কর্মকর্তারা জানান, মগবাজার থেকে মৌচাকের আউটার সার্কুলার রোডের ৭৯ নম্বর রাখি নীড় ভবনের শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) বিস্ফোরণের খবর পেয়ে ঘটনাস্থলে যান ফায়ার সার্ভিসের কর্মীরা। ভবনটির নিচের অংশে বিস্ফোরণের পর দেবে যাওয়া জেনারেটর বা গ্যাসলাইন থেকে বিস্ফোরণ ঘটেছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। আশপাশের অর্ধশতাধিক ভবনের কাচ ও বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ায় বৈদ্যুতিক কোনো গোলযোগ আছে কি না তা-ও খতিয়ে দেখা হচ্ছে।

রাতে ঘটনাস্থল পরিদর্শন করে ডিএমপি কমিশনার সাংবাদিকদের বলেন, এখন পর্যন্ত তাঁরা জানতে পেরেছেন, শর্মা হাউসের বিস্ফোরণে আশপাশের সাতটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া তিনটি বাস ক্ষতিগ্রস্ত হয়েছে। মারা গেছে মোট সাতজন। তিনি বলেন, ‘প্রাথমিকভাবে নাশকতার তথ্য পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, ভবনটির নিচতলা থেকেই বিস্ফোরণ ঘটেছে। কারণ তদন্ত করে দেখা হচ্ছে।’ এটি নাশকতা কি না—এমন প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, ‘আমার কাছে মনে হচ্ছে না।’

রাতেই ঘটনাস্থলে ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের বম্ব ডিসপোজাল ইউনিট আগুনে বিস্ফোরক ছিল কি না তা যাচাই করেছে।

ভয়াবহ এ বিস্ফোরণের কারণ অনুসন্ধানে একটি তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর।

সম্পর্কিত খবর

মিয়ানমারকে চাপ দিন: দ. কোরিয়াকে পররাষ্ট্রমন্ত্রী

gmtnews

আফগান জনগণের জন্য মানবিক সহায়তার ঘোষণা বাংলাদেশের

gmtnews

নিম্নবিত্ত বা বস্তিবাসীকে সাশ্রয়ী মূল্যে পানি দেয়ার নির্দেশ স্থানীয় সরকার মন্ত্রীর

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত