29 C
Dhaka
September 30, 2022
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

যুক্তরাষ্ট্রের দীর্ঘ যুদ্ধের হুঁশিয়ারির মধ্যেই ইউক্রেনের পূর্বাঞ্চলে লড়াই চলছে

যুক্তরাষ্ট্রের দীর্ঘ যুদ্ধের হুঁশিয়ারির মধ্যেই ইউক্রেনের পূর্বাঞ্চলে লড়াই চলছে

ইউক্রেনের পূর্বাঞ্চলে মঙ্গলবার রুশ বাহিনীর সঙ্গে লড়াই অব্যাহত রেখেছে। রাশিয়া ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় ওডেসা বন্দরে রাতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দীর্ঘ মেয়াদি যুদ্ধের ব্যাপারে যুক্তরাষ্ট্রের সতর্কতার মধ্যেই এই হামলা চালানো হলো।

দুই মাস ধরে রাশিয়ার আগ্রাসনের মুখোমুখি হওয়া ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নে তাদের সদস্যপদ প্রসঙ্গে বলেছে এটি ছিল গোটা মহাদেশের ‘যুদ্ধ ও শান্তি’র প্রশ্ন। ইউক্রেনের এই বক্তব্যের পরে যুক্তরাষ্ট্র দীর্ঘযুদ্ধের হতাশাজনক আগাম সতর্কতা জানালো।

কিয়েভ রাশিয়ার তেল নিষেধাজ্ঞার ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের পাওয়ার হাউস জার্মানির অবস্থান পরিবর্তন এবং ইউক্রেনে অস্ত্র সরবরাহের সিদ্ধান্তের প্রশংসা করেছে।

ইউক্রেনের দক্ষিণে যুদ্ধ ছড়িয়ে পড়েছে, ইউরোপীয় কাউন্সিলের প্রধান চার্লস মিশেলের সফরের কয়েক ঘন্টার মধ্যে রাশিয়া ইউক্রেনের ওডেসা বন্দরে রাতে বিমান হামলা চালিয়েছে। এতে ভবন সমূহ ধ্বংস হয়েছে। শপিং সেন্টারে আগুন লেগেছে এবং একজনের মৃত্যু হয়েছে।

কর্মকর্তারা আরো বলেছেন, বিপর্যস্ত মারিউপুল সিটিতে আজভস্টাল স্টিল কারখানায় ক্রমবর্ধমান ভয়াবহ পরিস্থিতির মধ্যে ইউক্রেনের আরো প্রায় ১ হাজার সৈন্য আটক রয়েছে।

মস্কো গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরু করে তবে ইউক্রেনের প্রতিরোধে রুশ সেনারা কিয়েভ অঞ্চল থেকে সরে যেতে বাধ্য হয়। কিয়েভের মেয়র মঙ্গলবার বলেছেন রাজধানীর দুই তৃতীয়াংশ বাসিন্দা নগরীতে ফিরে এসেছেন।

পুতিন তার পরিকল্পনার ব্যাপারে কিছু ইঙ্গিত দিয়েছেন, তবে যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স আভরিল হেইনস মঙ্গলবার বলেছেন, রাশিয়ার নেতা দনবাস অঞ্চলে যুদ্ধ থামাবেন না এবং রাশিয়া নিয়ন্ত্রিত মালদোভান ভূখন্ডের সাথে একটি স্থল সংযোগ তৈরিতে তিনি দৃঢ় প্রতিজ্ঞ।

সম্পর্কিত খবর

প্রধানমন্ত্রী ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে পৌঁছেছেন

gmtnews

আগস্টে করোনার টিকা পেতে যাচ্ছে রোহিঙ্গারা

News Editor

এ বছর ১০ লাখ কর্মী বিদেশ যাবে: প্রবাসী কল্যাণ মন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত