অগ্রবর্তী সময়ের ককপিট
অন্যান্য অর্থনীতি বাংলাদেশ রাজনীতি সর্বশেষ

অর্থ সঞ্চয় করুন, খাদ্য উৎপাদন করুন: প্রধানমন্ত্রী সবাইকে আহ্বান জানিয়েছেন, সামনের কঠিন দিনগুলির সতর্কবার্তা দিয়েছেন

আগামী বছর বিশ্বব্যাপী দুর্ভিক্ষের পর ভয়াবহ খাদ্য সংকটের জোরালো ভবিষ্যদ্বাণীর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সবাইকে খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন।

“…যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে আমার সাম্প্রতিক সফরের সময় আমি অনেক বিশ্বনেতা এবং সংস্থার প্রধানদের সাথে কথা বলেছি এবং প্রত্যেকেই বিষয়টি (খাদ্য নিরাপত্তা) নিয়ে খুব উদ্বিগ্ন ছিল। তারা মনে করে যে 2023 একটি খুব বিপজ্জনক বছর হবে যখন সেখানে দুর্ভিক্ষ এবং খাদ্য সংকট হতে পারে,” তিনি বলেন। রাজধানীর এনইসি ভবনে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক কমিটির নির্বাহী কমিটির (একনেক) সাপ্তাহিক সভায় সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী এ কথা বলেন। তিনি গণভবন থেকে কার্যত বৈঠকে যোগ দেন।
তিনি বলেন, “আমাদের অবশ্যই খাদ্য উৎপাদন বাড়াতে হবে এবং সেগুলি সংরক্ষণ করতে হবে। খাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে আমাদের বিশেষ মনোযোগ দিতে হবে। আমাদের জমি অনেক উর্বর, এবং আমাদের অবশ্যই খাদ্য উৎপাদন বাড়াতে হবে,” তিনি বলেন। তিনি অপ্রয়োজনীয় ব্যয় এড়িয়ে জীবনের প্রতিটি ক্ষেত্রে কঠোরতা বজায় রাখার আহ্বান পুনর্ব্যক্ত করেন। “সবাইকে সতর্ক থাকতে হবে এবং বিদ্যুৎ, জ্বালানি, পানি, গ্যাস এবং অন্যান্য সবকিছু ব্যবহারে কঠোরতা বজায় রাখতে হবে। আমি প্রত্যেক পরিবারকে অনুরোধ করব তারা যেভাবে পারেন সঞ্চয় করতে যান। এটি আমাদের সরকারের ক্ষেত্রেও প্রযোজ্য, “তিনি বলেছিলেন।
তিনি বলেন, সরকার কোনো অপ্রয়োজনীয় ব্যয়ে যাবে না। “আমরা যা প্রয়োজন তা ব্যবহার করব, এর বেশি নয়। সে জন্য আমাদের কোনো সুযোগ নেই। কারণ আমি বিশ্বনেতা ও সংস্থার প্রধানদের মধ্যে উদ্বেগ দেখেছি। সুতরাং, আমাদের অবশ্যই যথেষ্ট সতর্কতামূলক পদক্ষেপগুলি বজায় রাখতে হবে,” তিনি বলেছিলেন।
প্রতিবার মূল্যস্ফীতি নিয়ে আলোচনা করে তাদের মূল্যবান সময় ব্যয় না করার জন্য পরিকল্পনা কমিশনকেও অনুরোধ করেন হাসিনা। “কারণ বিশ্বের অনেক দেশ এই বিষয়ে [খুব বেশি] আলোচনা করে না। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলি … তাদের নিজেদের দেশে বিষয়টি নিয়ে খুব বেশি আলোচনা করে না,” তিনি বলেন। তিনি বলেন, “আমাদেরও এ নিয়ে কোনো বিস্তৃত আলোচনার প্রয়োজন নেই, তবে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম মানুষের নাগালের মধ্যে রাখার চেষ্টা করা উচিত। যা যা প্রয়োজন আমরা তা করব।”
যে কোনো প্রকল্প হাতে নেওয়ার বিষয়ে তিনি বলেন, জনগণের সর্বোচ্চ সুবিধা নিয়ে সবাইকে ভাবতে হবে। তিনি বলেন, “তহবিল পাওয়া গেলে কোনো অপ্রয়োজনীয় প্রকল্প হাতে নিতে ঝাঁপিয়ে পড়ার দরকার নেই। আমাদের অবশ্যই যাচাই-বাছাই করে প্রকল্প গ্রহণ করতে হবে যাতে আমরা সেই প্রকল্প থেকে কিছু রিটার্ন পেতে পারি, যা দেশের জন্য উপকারী হবে,” তিনি বলেন।
কিছু অতিরিক্ত অর্থের প্রয়োজন হলেও চলমান প্রকল্পগুলো যত দ্রুত সম্ভব শেষ করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন প্রধানমন্ত্রী। তিনি সব মন্ত্রণালয়কে এমন প্রকল্প চিহ্নিত করতে বলেন, যেগুলো ধীরে ধীরে বাস্তবায়ন করা যায়।

সম্পর্কিত খবর

ঢাকার প্রথম জয়ে, প্রথম হার বরিশালের

gmtnews

এমপিদের বিরুদ্ধে বিষোদগার করতে নিষেধ করেছেন প্রধানমন্ত্রী

gmtnews

মুক্তিযোদ্ধা পরিবারের মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিত করুন: ডিসিদের প্রতি প্রধানমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত