অগ্রবর্তী সময়ের ককপিট
করোনা আপডেট বিশ্ব সর্বশেষ

অষ্ট্রিয়ায় বাধ্যতামূলক টিকা গ্রহণ আইন কার্যকর

অষ্ট্রিয়ায় বাধ্যতামূলক টিকা গ্রহণ আইন কার্যকর

অষ্ট্রিয়ায় শনিবার থেকে টিকা নেয়ার বাধ্যতামূলক আইন কার্যকর হচ্ছে। দেশটিতে ১৮ বছরের উর্ধ্বে যাদের বয়স তারা টিকা না নিলে সম্ভাব্য বড় অংকের জরিমানার মুখোমুখি হবে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত কোন দেশে এটি একটি নজিরবিহীন পদক্ষেপ।

অষ্ট্রিয়ার পার্লামেন্টে গত ২০ জানুয়ারি এই প্রস্তাব পাশ হয়। পরে প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান দার বেলেনের স্বাক্ষরের মধ্য দিয়ে এটি আইনে পরিণত হয়। সমালোচনা সত্ত্বেও সরকার এই আইন প্রয়োগের উদ্যোগ নিয়েছে।

নতুন এই কঠোর আইনের বিরুদ্ধে প্রচারণাকারী ম্যানুয়েল ক্রুটগার্টনার বলেছেন, ইউরোপের আর কোন দেশেই বাধ্যতামূলক ভ্যাকসিন নীতি চালু নেই।

প্রতিবেশী জামার্নীতে এ উদ্যোগ নিয়েও রাজনৈতিক মতদ্বৈততার কারনে শেষ পর্যন্ত তারা আর এগুতে পারেনি।

অষ্ট্রিয়ায় টিকা না নেয়া লোকজন বর্তমানে রেস্টুরেন্ট, স্টেডিয়াম ও সাংস্কৃতিক ভেনুসমূহে যেতে পারছে না। নতুন আইনের কারনে তাদের এখন জরিমানাও গুণতে হবে। জরিমানার পরিমাণ ৬৯০ থেকে ৪,১০০ ডলার পর্যন্ত হতে পারে। তবে দ’ুসপ্তাহের মধ্যে টিকা নিলে তাদের জরিমানা মওকুফ করা  হবে।

এদিকে এই আইনের বিরুদ্ধে অষ্ট্রিয়ার রাস্তায় হাজার হাজার লোক বিক্ষোভ করেছে। তারা এই আইনকে মৌলবাদী এবং কঠোর হিসেবে বর্ণনা করেছে।

সম্পর্কিত খবর

রিয়াদ নিয়ে প্রশ্নকে ‘অপ্রাসঙ্গিক’ বলছেন সাকিব

Shopnamoy Pronoy

আজ বুদ্ধ পূর্ণিমা

gmtnews

চীনে শ্বাসকষ্টের রোগী বাড়ায় বাড়তি সতর্কতা

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত