অগ্রবর্তী সময়ের ককপিট
ক্রিকেট খেলা বাংলাদেশ সর্বশেষ

অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলবে বাংলাদেশ

অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলবে বাংলাদেশ

গতকাল আবু ধাবিতে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে হেরেছে বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের হারে সুখবর পেল বাংলাদেশ। অস্ট্রেলিয়ায় ২০২২ বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলবে টাইগাররা। এই বিশ্বকাপের মত বাছাই পর্ব খেলতে হবে না বাংলাদেশকে।

আইসিসি আগেই নিয়ম করে দিয়েছিলো যে, ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলতে হলে আগামী ১৫ নভেম্বরের পর্যন্ত টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষ আটে থাকতে হবে। শীর্ষ আটের বাইরে যারা থাকবে তারা প্রথম পর্ব খেলবে।

ওয়েস্ট ইন্ডিজের হারে র‌্যাংকিংয়ে অষ্টমস্থানে উঠেছে বাংলাদেশ। তাদের রেটিং ২৩২।

বিশ্বকাপ শুরুর আগে র‌্যাংকিংয়ের ছয় নম্বরে ছিলো বাংলাদেশ। কিন্তু এবারের বিশ্বকাপে আট ম্যাচ খেলে ছয়টিতে হেরে ২৩৪ পয়েন্ট নিয়ে নবমস্থানে নেমে গিয়েছিলো বাংলাদেশ। ২৩৩ রেটিং নিয়ে অষ্টমস্থানে ছিলো ওয়েস্ট ইন্ডিজ। ২৩৪ রেটিং নিয়ে সাতে ছিলো আফগানিস্তান। আর ২৩২ রেটিং নিয়ে ভগ্নাংশের হিসেবে দশমস্থানে ছিলো শ্রীলংকা।

কিন্তু ওয়েস্ট ইন্ডিজের হারে অষ্টম স্থানে উঠেছে বাংলাদেশ। ২২৬ রেটিং নিয়ে দশমস্থানে নেমে গেল ওয়েস্ট ইন্ডিজ। ২৩২ রেটিং নিয়ে নবমস্থানে উঠলো শ্রীলংকা। প্রথম আট দলের বাইরে থাকায় আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে  প্রথম পর্ব খেলতে হবে শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজকে। পরের বিশ্বকাপের প্রথম পর্বে খেলতে হবে নামিবিয়া ও স্কটল্যান্ডকেও।

আগামী বিশ্বকাপের মূল পর্বে সরাসরি খেলা দল গুলো হলো- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

দু’বছরে দু’টি বিশ্বকাপ হওয়ায় সুপার টুয়েলভের দল বাছাইয়ের জন্য র‌্যাংকিং প্রক্রিয়া বেছে নেয় ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সম্পর্কিত খবর

টাইগারদের ১ দিনের কোয়ারেন্টিন জিম্বাবুয়ে সফরে

News Editor

ঢাকা-নিউইয়র্ক রুটে আবার ফ্লাইট চলাচল করবে: পররাষ্ট্রমন্ত্রী

gmtnews

আজ থেকে সড়কে শতভাগ গণপরিবহন চলছে

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত