অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

আইআইটি-দিল্লী এবং বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সহযোগিতার ওপর গুরুত্বারোপ

আইআইটি-দিল্লী এবং বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সহযোগিতার ওপর গুরুত্বারোপ

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি-দিল্লী (আইআইটি-দিল্লী) এর পরিচালক অধ্যাপক রঙ্গন ব্যানার্জি আইআইটি-দিল্লী এবং বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সহযোগিতার উপর গুরুত্বারোপ করেছেন।

ইনস্টিটিউট ক্যাম্পাসে গত সোমবার ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠকের সময় তিনি সহযোগিতার নতুন ক্ষেত্রগুলো অন্বেষণ করতে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরেরও প্রস্তাব করেন।

গতকাল বিকেলে নয়াদিল্লীতে বাংলাদেশ মিশনের এক বিবৃতিতে বলা হয়েছে, আইআইটি-দিল্লীর ইন্টারন্যাশনাল প্রোগ্রামের ডিন, অন্যান্য ডিন, অধ্যাপক এবং রিসার্চ ফেলোরা সভায় উপস্থিত ছিলেন।

মতবিনিময়কালে অধ্যাপক ব্যানার্জী দুই দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বিদ্যমান একাডেমিক ও গবেষণার যোগসূত্র বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। তিনি বাংলাদেশের শিল্পকারখানা ও বিভিন্ন মেগা প্রকল্পের প্রয়োজন মেটাতে বিশেষায়িত মাস্টার্স এবং শর্ট কোর্সে অংশ গ্রহনের সুযোগ দেয়ার জন্য তাদের আগ্রহ ব্যক্ত করেন।

তারা টেক্সটাইল, খাদ্য প্রক্রিয়াকরণ এবং অবকাঠামো খাতে বিশেষ আগ্রহ প্রকাশ করেছে।

হাইকমিশনার আইআইটি-দিল্লীর অত্যাধুনিক ল্যাবরেটরিগুলোর সঙ্গে সহযোগিতা এবং আদানপ্রদানের প্রস্তাব করেন।

তিনি একাডেমিক গবেষণা এবং শিল্প খাতের মধ্যে সংযোগ স্থাপনের গুরুত্ব তুলে ধরেন। পরে তিনি আইআইটি-দিল্লীর বেশ কয়েকটি পরীক্ষাগার পরিদর্শন করেন।

আইআইটি-দিল্লী ক্যাম্পাস পরিদর্শনকালে হাইকমিশনার আইআইটি-দিল্লীতে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন।

সম্পর্কিত খবর

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে শিশুদের জন্য শত পুরস্কার

gmtnews

বাংলাদেশে আমিরাতের বড় মাপের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

gmtnews

ভরা মৌসুমেও জমেনি ইসলামপুরের পাইকারি কাপড়ের বাজার

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত