অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

আফগান জনগণের জন্য মানবিক সহায়তার ঘোষণা বাংলাদেশের

আফগান জনগণের জন্য মানবিক সহায়তার ঘোষণা বাংলাদেশের

বাংলাদেশ আফগান জনগণের জন্য খাদ্য এবং ওষুধসহ মানবিক সহায়তা প্যাকেজের ঘোষণা দিয়েছে।

গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন রোববার পাকিস্তানের ইসলামাবাদে আফগান পরিস্থিতি নিয়ে ওআইসি’র পররাষ্ট্র মন্ত্রীদের ১৭তম বিশেষ অধিবেশনে এ ঘোষণা দেন।

পররাষ্ট্র সচিবের নেতৃত্বে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ওআইসি-তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি, পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশী হাই কমিশনার এবং পররাষ্ট্র মন্ত্র্রণালয়ে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন বিষয়ক মহাপরিচালকসহ একটি উচ্চ-পর্যায়ের প্রতিনিধি দল এই সম্মেলনে যোগ দিয়েছে।

মাসুদ বিন মোমেন গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, খাদ্য, আশ্রয় ও সমাজ সেবার ক্ষেত্রে ব্যাপক ঘাটতির কারণে আফগানিস্তানের জনগণের একটি বড় অংশ অর্থনৈতিক ও মানবিক সংকটে পড়তে পারে। শীত এলে এই সংকট আরো প্রকট আকার ধারণ করতে পারে।

তিনি আশা প্রকাশ করেন যে, আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন নির্বিঘেœ অব্যাহত থাকবে, যাতে করে সমাজের সর্বস্তরের মানুষ তাদের দেশের পুনর্গঠন প্রক্রিয়ায় কার্যকরভাবে অবদান রাখতে পারে এবং আঞ্চলিক সম্প্রীতি বজায় থাকে।

মাসুদ আরো বলেন যে, বাংলাদেশ আফগানিস্তানের উন্নয়ন প্রক্রিয়ায় অংশীদার হতে পারে। কারণ তার দেশ এ অঞ্চলের অভীন্ন সমৃদ্ধির লক্ষ্যে আঞ্চলিক সহযোগিতা বাড়াতে চায়।

এই বিশেষ অধিবেশন আহ্বান করায় ওআইসিকে অভিনন্দন জানিয়ে তিনি আফগান জনগণের প্রতি সহায়তার হাত প্রশস্ত করে তাদের পাশে দাঁড়াতে ওআইসিভুক্ত ও ওআইসি’র বাইরের দেশগুলোর নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে তার সমর্থন পুনর্ব্যক্ত করেন।

পররাষ্ট্র মন্ত্রীদের এই বিশেষ অধিবেশনের পর একটি সিনিয়র অফিশিয়ালস মিটিং অনুষ্ঠিত হয়।

এর আগে, পররাষ্ট্র সচিব হাইকমিশনে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করেন।

সম্পর্কিত খবর

ওআইসি’র নারী উন্নয়ন সংস্থায় বাংলাদেশের যোগদান

gmtnews

নৌকায় ভোট দিয়ে জয়ী করুন, যা চাইবেন তার চেয়ে বেশি দেব

gmtnews

অস্ট্রেলিয়ার কাছে এই ট্রফিটাই সেরা

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত