অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

ইরান পরমাণু সমঝোতা রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ

ইরান পরমাণু সমঝোতা রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, তারা ভিয়েনায় সোমবার থেকে শুরু ২০১৫ সালের পারমাণবিক চুক্তি রক্ষার বিষয়ে প্রধান শক্তিধর দেশগুলোর সঙ্গে একটি চুক্তিতে পৌঁছার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ। খবর এএফপি’র।

খতিবজাদেহ সাংবাদিকদের বলেন, ভিয়েনায় ইরানের প্রতিনিধি দল একটি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে অঙ্গীকারবদ্ধ এবং ফলপ্রসূ আলোচনার আশা করছে।

তিনি বলেন,“সরকার সকলের পরিচিত একটি দল পাঠিয়ে সদিচ্ছা ও আন্তরিকতা প্রদর্শন করেছে। অন্য পক্ষ যদি অনুরূপ সদিচ্ছা  দেখায়,  তাহলে আমরা একটি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে সঠিক পথে থাকব।”

স্থানীয় গণমাধ্যম জানায়, নতুন আলোচনার জন্য ডেপুটি পররাষ্ট্র মন্ত্রী আলী বাঘেরীর নেতৃত্বে  ইরানের প্রতিনিধি দল পাঠানো হয়েছে।

মুখপাত্র বলেন, “যুক্তরাষ্ট্র যদি অচলাবস্থা নিরসন ও সমস্যাগুলি কাটিয়ে উঠার প্রত্যয় নিয়ে ভিয়েনায় আসে তাহলে পূর্বের রাউন্ডে আমরা যে সব বিষয়ে একমত হইনি সে সব বিষয়ে সংলাপের পথ অবশ্যই সহজ হবে।”

গত জুন মাসে ২০১৫ সালের পরমাণু চুক্তি নিয়ে আলোচনা স্থগিত হয়। চুক্তিটি কার্যকর করার লক্ষ্য নিয়ে ইরান, ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়া  আলোচনা পুনরায় শুরু করছে।

যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকার একতরফাভাবে ২০১৮ সালে চুক্তিটি ত্যাগ করে। তারা আলোচনায় পরোক্ষভাবে অংশ নিবে বলে আশা করা হচ্ছে।

সম্পর্কিত খবর

বাংলাদেশ-ভারত সম্প্রীতি রক্ষায় সজাগ থাকতে হবে : কৃষিমন্ত্রী

gmtnews

এখন থেকে তুরস্কের নাম ‘তুর্কিয়ে’

gmtnews

বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার তৃতীয় শান্তিপূর্ণ দেশ

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত