অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব রাজনীতি

ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে আবারো সংঘাতঃ কারন কি?

গত কয়েক সপ্তাহ ধরে ইসরায়েলি পুলিশদের সাথে ফিলিস্তিনিদের চলা ছোটখাটো সংঘাত বিপজ্জনক এক লড়াইয়ে পরিণত হয়েছে গত সোমবার।

জেরুসালেমে আল-আকসা মসজিদ চত্বরে ইসরায়েলি পুলিশের হামলায় আহত প্রায় তিনশরও বেশি ফিলিস্তিনি। এর যের ধরে গাযা ভূখণ্ড থেকে ফিলিস্তিনি গোষ্ঠী ইসরায়েল দিকে রকেট ছোঁড়া শুরু করে। সেনাবাহিনীর তথ্য অনুযায়ী এই আঘাতে দক্ষিণাঞ্চলীয় আশকেলন শহরের দুটো বাড়ি বিধ্বস্ত হয়েছে। আহতের সংখ্যা ২০ জনের মত।

এর কারণ হিসেবে বিবিসির মধ্যপ্রাচ্য সংবাদদাতা জেরেমি বোওয়েন বলেনঃ “এবারের সংঘাতের কেন্দ্রে জেরুসালেম। রমজানের সময় পুলিশের বাড়াবাড়ি এবং আদালতের মাধ্যমে কয়েকটি ফিলিস্তিনি পরিবারকে উৎখাতের বিতর্কিত একটি তৎপরতা নিয়ে শুরু হয়েছে নতুন দফার এই বিরোধ। তবে অন্য কোনো কারণেও এটি শুরু হতে পারতো।”এর কারণ হিসেবে বিবিসির মধ্যপ্রাচ্য সংবাদদাতা জেরেমি বোওয়েন বলেনঃ “এবারের সংঘাতের কেন্দ্রে জেরুসালেম। রমজানের সময় পুলিশের বাড়াবাড়ি এবং আদালতের মাধ্যমে কয়েকটি ফিলিস্তিনি পরিবারকে উৎখাতের বিতর্কিত একটি তৎপরতা নিয়ে শুরু হয়েছে নতুন দফার এই বিরোধ। তবে অন্য কোনো কারণেও এটি শুরু হতে পারতো।”

উল্লেখ্য যে, ২০১৪ সালের পরে এই প্রথম গাযা থেকে জেরুসালেমের উদ্দেশ্যে রকেট ছোঁড়া হয়েছে।

সম্পর্কিত খবর

সীমান্ত থেকে সৈন্য সরিয়ে নিতে রাশিয়ার প্রতি আহ্বান কিয়েভের

gmtnews

জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার

gmtnews

রাশিয়ার পদক্ষেপ ইউক্রেনের সার্বভৌমত্বের লংঘন: জাতিসংঘ প্রধান

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত