অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

এদেশে উগ্রবাদ ও জঙ্গিবাদের কোনো স্থান নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

এদেশে উগ্রবাদ ও জঙ্গিবাদের কোনো স্থান নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘এ দেশে উগ্রবাদ ও জঙ্গিবাদের কোনো স্থান নেই। আমরা ধর্মভীরু, ধর্মান্ধ নই। এ কারণেই সিরিয়া-ইরাকের মতো হয়নি বাংলাদেশ।’

কোনো সময়ই ইসলাম জঙ্গিবাদ-সন্ত্রাসবাদকে প্রশ্রয় দেয়নি উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জিহাদের নামে যারা মানুষ হত্যা করছে, তাদের সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই।

স্বরাষ্ট্রমন্ত্রী গতকাল রোববার দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে অ্যান্টিটেররিজম ইউনিটের (এটিইউ) ‘ইসলামের দৃষ্টিতে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন এবং পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। এটিইউ প্রধান এ্যাডিশনাল আইজিপি কামরুল আহসান সভাপতিত্ব করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশকে জঙ্গি বানানোর চেষ্টা করা হয়েছিল। সেটি প্রতিহত করা হয়েছে। ‘আইএস নামক সংগঠনের নামে জঙ্গিবাদ বাংলাদেশে মাথাচাড়া দিয়ে উঠে এবং হলি আর্টিজান হামলার মাধ্যমে তা চূড়ান্ত রূপ লাভ করে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ পুলিশ এবং জনগণের সর্বাত্বক সহযোগিতায় আমরা জঙ্গিবাদকে দমন করে ঘুরে দাঁড়িয়েছি। বাংলাদেশ জঙ্গিবাদ দমনে অনুসরণীয় হয়ে থাকবে। এদেশের মানুষ ধর্মভীরু কিন্তু ধর্মান্ধ নয়।

‘ইসলামে উগ্রবাদের কোন স্থান নেই উল্লেখ করে তিনি বলেন, অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশে আমরা সকল ধর্মের মানুষ মিলেমিশে এক সাথে বসবাস করি। বাংলাদেশে উগ্রবাদ জঙ্গিবাদের কোন স্থান নেই।

তিনি বলেন, ‘আমরা দেখলাম অগ্নিসন্ত্রাস, গাড়িতে বাসাবাড়িতে আগুন। যখনই আমরা এগুলো নিয়ন্ত্রণ করলাম, তখনই শুরু হলো জঙ্গিবাদের নতুন অধ্যায় । আমরা দেখলাম ইতালিয়ান নাগরিক সিজার তাবেলাকে হত্যা করা হলো। রংপুরে জাপানি নাগরিককে হত্যা, পঞ্চগড়ে ইসকন মন্দিরের পুরোহিত, বান্দরবানের বৌদ্ধমন্দিরে পুরোহিতকে হত্যা করা হলো। শিয়া মসজিদে হামলা হলো। মসজিদে বোমা ফাটানোর চক্রান্ত হলো।’

মন্ত্রী আরও বলেন, যারা বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্র হিসেবে দেখানো ও প্রতিষ্ঠার চেষ্টা করছে, তাদের সে চেষ্টা এখনো অব্যাহত আছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্কতার সঙ্গে তা মোকাবেলা করছে। বিশ্বব্যাপী ইসলামকে উগ্রবাদ, সন্ত্রাসবাদের ধর্ম হিসেবে আখ্যা দেয়ার চেষ্টা চলছে। তবে সেটি বাংলাদেশে সম্ভব হয়নি। যেখানে সিরিয়াসহ বেশ কয়েকটি মুসলমান দেশ ধ্বংস হয়ে গেছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশে জঙ্গিবাদ নেই। কৃষক-শ্রমিক, সাধারণ জনগণ, আলেম-ওলামা, মসজিদের ইমাম, শিক্ষকদের সহযোগিতা সমর্থনে জঙ্গিবাদের বিরুদ্ধে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ।

অনুষ্ঠানে ইসলামের দৃষ্টিতে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ ধর্মের সম্পাদনা পরিষদের সম্পাদক মন্ডলী সভাপতি শোলাকিয়া ঈদগাহ ময়দানের প্রধান ইমাম শাইখুল ইসলাম আল্লামা ফরিদ উদ্দীন মাসঊদ বলেন, বইটি ইংরেজিসহ বিভিন্ন ভাষায় অনুবাদ করে সারা বিশ্বে ছড়েয়ে দিতে হবে।

সম্পর্কিত খবর

সোহরাওয়ার্দী না হলে পূর্বাচল, ইজতেমা মাঠ বা কামরাঙ্গীরচরে যেতে পারে বিএনপি: তথ্যমন্ত্রী

gmtnews

ডিজিটাল প্রযুক্তিতেই ঐতিহ্য রক্ষা করতে হবে: মোস্তাফা জব্বার

gmtnews

বাংলাদেশ ক্রিকেট দলকে সিরিজ জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত