অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

এসইজেড অঞ্চলগুলোতে বিনিয়োগ করতে ফিলিপাইনের প্রতি রাষ্ট্রপতির আহবান

এসইজেড অঞ্চলগুলোতে বিনিয়োগ করতে ফিলিপাইনের প্রতি রাষ্ট্রপতির আহবান

রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে (এসইজেড) বিনিয়োগ করার জন্য ফিলিপাইনের প্রতি আহবান জানিয়েছেন।

বাংলাদেশে ফিলিপাইনের নবনিযুক্ত রাষ্ট্রদূত এলান এল ডেনিয়েগা বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের নিকট পরিচয়পত্র পেশ করার পর রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি আবদুল হামিদের উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, রাষ্ট্রদূতের পরিচয়পত্র গ্রহন করে রাষ্ট্রপতি বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে (এসইজেড) বিনিয়োগ করার জন্য ফিলিপাইনের বিনিয়োগকারীদের প্রতি আহবান জানিয়েছেন।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ বিশ্বমানের তৈরি পোশাক, ঔষধ, কারুপণ্য ও মাঝারি আকৃতির জাহাজ উৎপাদন করে। রাষ্ট্রপতি বাংলাদেশ থেকে এসব পণ্য আমদানির জন্য ফিলিপাইনের প্রতি আহ্বান জানান। তিনি দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনাকে কাজে লাগাতে সরকারি-বেসরকারি সফর বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন।

রাষ্ট্রপতি বলেন, স্বাধীনতার পর বাংলাদেশকে স্বীকৃতি প্রদানকারী দেশগুলোর মধ্যে ফিলিপাইন অন্যতম। ফিলিপাইনের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত চমৎকার।

নতুন দূত বঙ্গভবনে এসে পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ নবনিযুক্ত রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানান।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ ও ফিলিপাইন নার্সিং, কৃষি প্রক্রিয়াকরণসহ বিভিন্ন খাতে যৌথ উদ্যোগের মাধ্যমে লাভবান হতে পারে। তিনি বলেন, বাংলাদেশ বিনিয়োগের ক্ষেত্রে আকর্ষণীয় সুযোগ-সুবিধা দিচ্ছে এবং এ লক্ষ্যে ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করেছে। তিনি বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগের জন্য ফিলিপাইনের বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।

নতুন রাষ্ট্রদূত বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। রাষ্ট্রদূত এখানে তাঁর দায়িত্ব পালনকালে রাষ্টপতির সার্বিক সহযোগিতা কামনা করেন।

রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবগণ ও পদস্থ কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর

কোয়ারেন্টিন ইস্যুতে ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ স্থগিত

gmtnews

মেধাসম্পদের উন্নয়ন এসডিজি বাস্তবায়নে অবদান রাখবে: শিল্পমন্ত্রী

gmtnews

৯০ দিনের মধ্যে রাজধানী কাবুল দখলে নেবে তালেবান: আভাস মার্কিন গোয়েন্দাদের

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত