অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ ব্যাবসা ও বানিজ্য সর্বশেষ

কানাডার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান টিপু মুনশি’র

কানাডার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান টিপু মুনশি’র

বাংলাদেশ বিনিয়োগের জন্য আকর্ষণীয় ও লাভজনক স্থান উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি কানাডার ব্যবসায়ীদের এদেশে বিনিয়োগে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।

তিনি বলেন,‘ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশে ১০০ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। ইতোমধ্যে বেশ কয়েকটিতে বিনিয়োগ শুরু হয়েছে এবং বিদেশীরা বিনিয়োগ নিয়ে আসছে। কানাডার বিনিয়োগকারিরা বাংলাদেশে বিনিয়োগ করলে সরকার সব ধরনের সহযোগিতা দেবে।’

বাণিজ্যমন্ত্রী  গত বৃহস্পতিবার রাতে কানাডার সাসকাটসিওয়া প্রদেশ সরকারের ট্রেড এন্ড এক্সপোর্ট ডেভেলপমেন্ট মন্ত্রী জেরিমে হেরিসনের এবং কৃষিমন্ত্রী ডেভিড মেরিটের সাথে আনুষ্ঠানিক বৈঠকের সময় এসব কথা বলেন। তিনি বর্তমানে কানাডা সফরে রয়েছেন।

টিপু মুনশি বলেন, কানাডা বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। উভয় দেশের ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। দ্বিপাক্ষিক  বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিপুল সুযোগ রয়েছে। তিনি বলেন, বাংলাদেশ সরকার দেশী-বিদেশী ব্যবসায়ীদের জন্য বিনিয়োগ প্যাকেজ সুবিধা দিচ্ছে। বিনিয়োগের আনুষ্ঠানিকতা সহজ করা হয়েছে। এক দরজায় বিনিয়োগকারিদের সেবা দেওয়া হচ্ছে বলে তিনি জানান।

বাংলাদেশ সরকারের বিনিয়োগবান্ধব নীতি দেশি-বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে সক্ষম হয়েছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী আরও বলেন, কানাডার বিনিয়োগ এবং প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উভয় দেশের ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি করা সম্ভব। কৃষি ক্ষেত্রেও কানাডা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

তিনি বলেন, বাংলাদেশের অনেক ছাত্র-ছাত্রী কানাডায় শিক্ষা গ্রহণ করছে। কানাডা শিক্ষা ও কারিগরি সহযোগিতা বৃদ্ধি করতে পারে।

বৈঠকে কানাডার সাসকাটসিওয়া প্রদেশের দুই মন্ত্রী বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন। তারা বলেন, বাংলাদেশের বিনিয়োগ নীতি এবং পরিবেশ বেশ ভালো। বাংলাদেশের সাথে কানাডা ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগ বৃদ্ধির চেষ্টা করছে। বাংলাদেশের বিষয়ে কানাডা বেশ আগ্রহী বলে জানান তারা।

এসময় সাসকাটসিওয়া প্রদেশ সরকারের ট্রেড এন্ড এক্সপোর্ট ডেভেলপমেন্ট বিভাগের উপমন্ত্রী জোডি ব্যাংক, গ্লোবাল ইনস্টিটিউট অফ ফুড সিকিউরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন ভিসচার, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(রপ্তানি) মো. হাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর

যুক্তরাষ্ট্রে শপিংমলে গোলাগুলিতে নিহত ৩

gmtnews

যুক্তরাজ্য বিকল্প জ্বালানি নিয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী

gmtnews

দুর্দান্ত বিশ্বকাপের পর বাংলাদেশে টেস্ট খেলতে মুখিয়ে রাচিন

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত