অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

কাবুল বিমানবন্দরে হুড়োহুড়ি ও বিশৃঙ্খলায় ৭ জন নিহত

কাবুল বিমানবন্দরে হুড়োহুড়ি ও বিশৃঙ্খলায় ৭ জন নিহত

আফগানিস্তানের রাজধানীতে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে সাতজন নিহত হয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ সেনাবাহিনী। তালেবান ক্ষমতা দখল করার পর থেকে আফগানিস্তান ছেড়ে পালাতে হাজার হাজার নাগরিক ওই বিমানবন্দরে ভিড় করলে সৃষ্ট বিশৃঙ্খলায় এ হতাহতের ঘটনা ঘটেছে। খবর আলজাজিরা।

কিন্তু কবে ও কিভাবে তারা নিহত হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানায়নি যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে গতকাল শনিবার (২১ আগস্ট) পর্যন্ত বিমানবন্দরে মানুষের চাপায় চারজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল।

এক সপ্তাহ আগে তালেবান যোদ্ধারা কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর হাজার হাজার আফগান দেশটির ছেড়ে পালানোর জন্য বিমানবন্দরে ভিড় করে। দেশটি ছেড়ে পালাতে ব্যাকুল মানুষ জেট বিমানের গায়ে আটকে থাকার ছবি ছড়িয়ে পড়ার পর যুক্তরাষ্ট্র ও ব্রিটেনসহ বিভিন্ন দেশ লোকদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়া অনেকটা ধীর করে।

গত কয়েকদিনে আফগানিস্তান ত্যাগ করতে ইচ্ছুক ব্যক্তিদের ছোটাছুটিতে ও পদলিত হয়ে মারাত্মক আহত হওয়ার ঘটনা ঘটেছে।

এর আগে গত রোববার (১৫ আগস্ট) আফগানিস্তানের প্রশাসনের সঙ্গে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে ক্ষমতা দখল করে তালেবান যোদ্ধারা। পরদিন সোমবার (১৬ আগস্ট) যুদ্ধ শেষ হওয়ার ঘোষণা দেয় তালেবান। এদিকে প্রেসিডেন্ট আশরাফ ঘানি গোপনে দেশ ত্যাগ করেন।

তালেবানের আফগানিস্তান দখল এর পর অসংখ্য মানুষ জড়ো হন কাবুল বিমানবন্দরে। তাদের দেশ ত্যাগে সাহায্য করছে যুক্তরাষ্ট্রসহ ন্যাটো সদস্যরা। কাবুল বিমানবন্দর থেকে ওই দিন একটি কার্গো বিমানে করে কয়েক’শ আফগান দেশ ত্যাগ করেন।

সম্পর্কিত খবর

জি-সেভেনের বৈঠক – প্রাধান্য করোনা টীকা এবং জলবায়ু পরিবর্তন।

gmtnews

প্রতিটি ঘর আলোকিত করা সরকারের একটি বড় সাফল্য: প্রধানমন্ত্রী

gmtnews

শিল্পের কর্মপরিবেশ উন্নয়নে এফবিসিসিআইকে পাশে চায় জাতিসংঘ

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত