32 C
Dhaka
March 19, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ রাজনীতি সর্বশেষ

দিনের বেলায় বিদ্যুৎ বন্ধের কোনো সিদ্ধান্ত নেয়নি সরকার: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, দিনের বেলায় বিদ্যুৎ বন্ধের কোনো সিদ্ধান্ত সরকার গ্রহণ করেনি। প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ-বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী গতকাল রোববার এক অনুষ্ঠানে বলেন, দেশের কৃষি ও শিল্প খাতে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে সরকার। এই দুই খাতের সুরক্ষা দিতে যা যা দরকার হয়, সরকার তা করবে। এ জন্য প্রয়োজনে দিনের বেলায় বিদ্যুতের ব্যবহার বন্ধ রাখার পরামর্শ দেন তিনি।   আজ সোমবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকরা জ্বালানি উপদেষ্টার এ মন্তব্যের বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, ‘ তৌফিক-ই-ইলাহী সাহেব যেটি বলেছেন, সেটি তাঁর ব্যক্তিগত কথা এবং তিনিই এর ব্যাখ্যা দিতে পারবেন; সরকারের এ ধরনের কোনো সিদ্ধান্ত নেই।

’সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তথ্য ও সম্প্রচারমন্ত্রী খুলনায় বিএনপির শনিবারের সমাবেশ প্রসঙ্গে বলেন, ‘গত পরশু বিএনপি খুলনায় সমাবেশ করতে গিয়ে খুলনার নবনির্মিত রেলস্টেশনে ভাঙচুর করেছে, দৌলতপুরে আওয়ামী লীগ কার্যালয়ে হামলা চালিয়েছে। বিএনপি নেতারা বলেছেন যে বাস-লঞ্চ এগুলো বন্ধ। বাস-লঞ্চের মালিকেরা নিজেরাই ধর্মঘট ডেকেছে। এখানে সরকার কিংবা সরকারি দলের কোনো হাত নেই।’ হাছান মাহমুদ বলেন, ‘২০১৩-১৫ সালে বিএনপি যেভাবে বাস, লঞ্চে আগুন দিয়েছিল, জীবন্ত শ্রমিকদের পুড়িয়ে হত্যা করেছিল, দাঁড়িয়ে থাকা বাসে আগুন দিয়ে যেভাবে মানুষ হত্যা করেছিল, এ জন্য স্বাভাবিকভাবেই বাস–লঞ্চের মালিক ও শ্রমিকেরা উদ্বিগ্ন ছিল। সে কারণে তারা ধর্মঘট ডেকেছিল।’এ সময় হাছান মাহমুদ তাঁর ট্যাবে ২০১৩-১৫ সালের কিছু সংবাদচিত্র সাংবাদিকদের দেখিয়ে বলেন, ‘দেখুন, বিএনপির দেওয়া আগুনে বাস, লঞ্চ ও শ্রমিকেরা কীভাবে পুড়ে মৃত্যুবরণ করেছে। বিএনপির এই অপরাজনীতির আগুনের কারণেই তারা ধর্মঘট ডেকেছে।’বিএনপি মহাসচিবের বক্তব্য ‘সুষ্ঠু নির্বাচন হলে আওয়ামী লীগ ১০টি আসনও পাবে না’,  এর জবাবে হাছান মাহমুদ বলেন, ‘২০০৮ সালের নির্বাচনের আগে বেগম খালেদা জিয়া বেশ কবার বলেছিলেন যে আওয়ামী লীগ ৩০টি আসনও পাবে না। ভাগ্যের এমন নির্মম পরিহাস, ২০০৮ সালের নির্বাচনে বিএনপি প্রথমে ২৯টি আসন পেয়েছিল, অর্থাৎ ৩০টির কম। পরবর্তী সময়ে উপনির্বাচনের পর তাদের আসনসংখ্যা বেড়েছিল। আর আওয়ামী লীগ তখন তিন–চতুর্থাংশ আসন পেয়ে সরকার গঠন করেছিল।’ আবার ২০১৮ সালে বিএনপি ডান-বাম, অতি ডান-অতি বাম সবাইকে নিয়ে ড. কামাল হোসেনকে ‘হায়ার’ করে ঐক্য করে মাত্র ৫টি আসন পেয়েছিল—উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, ‘বেগম জিয়ার ৩০ আসনের বক্তব্য যেমন তাদের বেলায় ঘটেছিল, আমার আশঙ্কা, ফখরুল সাহেবের এই ১০ আসনের বক্তব্যও আবার তাদের বেলায় ঘটে কি না।বিএনপির সমাবেশ দেখে আওয়ামী লীগ শঙ্কিত’ —বিএনপি নেতাদের এমন বক্তব্যের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ‘তারা অনেক কথাই বলছেন আর আমাদের কর্মীরা বলেছেন যে তাদের সমাবেশ দেখে ভয় লাগা তো দূরের কথা, আমাদের কাতুকুতু লেগেছে।

হাছান মাহমুদ বলেন, আসলে বিএনপি তো দুই হাজার মানুষের সমাবেশ করে। এখন যখন ১০-১৫ হাজার মানুষ দেখেছেন তখন বক্তৃতা দিতে গিয়ে একটু খেই হারিয়ে ফেলেছে, এ–ই হচ্ছে ঘটনা । তথ্যমন্ত্রী বলেন, বরং বিএনপি যাতে সমাবেশ করতে পারে, সে জন্য আমরা সহযোগিতা করছি। পুলিশ খুলনায় প্রচণ্ড ধৈর্যের পরিচয় দিয়েছে। পুলিশের ওপর তারা ইটপাটকেল নিক্ষেপ করেছে, এর পরও পুলিশ এবং আমাদের নেতা–কর্মীরাও ধৈর্যের পরিচয় দিয়েছে। বিএনপি নির্ঝঞ্ঝাটভাবে সমাবেশ করেছে। আর বিএনপি যখন ক্ষমতায় ছিল, তখন আমাদের সমাবেশে গ্রেনেড হামলা, বোমা হামলা হয়েছে। কিবরিয়া সাহেব, আহসান উল্লাহ মাস্টারের সমাবেশে হামলা চালিয়ে তাঁদের হত্যা করা হয়েছে।

জাতীয় পার্টির চেয়ারম্যান এবং জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের সরকারের বিরুদ্ধে কড়া বক্তব্য দিচ্ছেন—এ বিষয়ে প্রশ্ন করলে মন্ত্রী হাছান বলেন, ‘আসলে জাতীয় পার্টিকে তো নানাজনে “বি টিম” বলে, তাই ওনারা যে বিরোধী দল, এটি দেখানোর জন্য তিনি কিছু কড়াকড়া বক্তব্য রাখছেন, এটি ভালো। আমি আশা করব, জাতীয় পার্টির অভ্যন্তরীণ যে গন্ডগোলগুলো চলছে, এগুলো নিরসন করতে পারবে।’

 

সম্পর্কিত খবর

গ্লেনিগেলস গ্লোবাল হসপিটালের তথ্যকেন্দ্র এখন যমুনা ফিউচার পার্কে

Zayed Nahin

শ্রদ্ধা আর ভালোবাসায় বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

News Editor

মাত্র ছয় ম্যাচ খেলে কীভাবে টি–টোয়েন্টি বিশ্বকাপের দল গোছাবে ভারত, দক্ষিণ আফ্রিকা

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত