অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ ব্যাবসা ও বানিজ্য সর্বশেষ

দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ভারত এফবিসিসিআই-এর সহযোগিতা চায়

দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ভারত এফবিসিসিআই-এর সহযোগিতা চায়

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী গতকাল দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সহযোগিতা চেয়েছেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতীয় রাষ্ট্রদূত এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহ প্রকাশ করেন। বৈঠকে, বিক্রম কে দোরাইস্বামী লজিস্টিকস, খাদ্য প্রক্রিয়াকরণ, অটোমোবাইল এবং তৈরি পোষাক খাতে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক উন্নত করতে চেয়েছেন।

 মো. জসিম উদ্দিন বলেন, লজিস্টিকস সেক্টরের উন্নয়নই এফবিসিসিআইয়ের প্রধান এজেন্ডা। শীর্ষ বাণিজ্য সংস্থা লজিস্টিকস  উন্নয়নের জন্য সরকারের কাছে ১২-বছরের পরিকল্পনা জমা দেওয়ার জন্য কাজ করছে বলে তিনি উল্লেখ করেন। বাংলাদেশের সঙ্গে ভারতের বাণিজ্য সম্ভাবনা প্রসঙ্গে তিনি বলেন, অদূর ভবিষ্যতে ভারত হতে পারে পোশাক শিল্পে সুতা ও তুলার প্রধান সরবরাহকারী।

বাংলাদেশে কাজ করছে এমন কয়েকটি ভারতীয় কোম্পানির উদ্ধৃতি দিয়ে এফবিসিসিআই প্রধান বলেন, তারা সবাই দারুণ করছে। তাই বাংলাদেশে অন্যান্য ভারতীয় উদ্যোক্তাদেরও বিনিয়োগ লাভজনক হওয়ার বিপুল সম্ভাবনা রয়েছে। মো. জসিম উদ্দিন দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে স্থলবন্দরের ভারতীয় অংশে অবকাঠামো উন্নয়নের আহ্বান জানান। তিনি বলেন, দুর্বল অবকাঠামো দ্বিপাক্ষিক বাণিজ্যকে বাধাগ্রস্ত করে, কারণ ভারতীয় বন্দরে সুবিধার অভাবে বাংলাদেশ থেকে অনেক পণ্য রপ্তানি করা যায় না।

এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি মো. হাবিব উল্লাহ ডন, পরিচালক রেজাউল করিম রেজনু, বিজয় কুমার কেজরিওয়াল, মো. শাহ জালাল, মোহাম্মদ বজলুর রহমান, ড. যশোধা জীবন দেব নাথ, সিআইপি, প্রীতি চক্রবর্তী এবং মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক সভায় উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর

অবিশ্বাস্য লড়াইয়ের পর হেরে এশিয়া কাপ থেকে বাদ আফগানিস্তান

Hamid Ramim

গৃহযুদ্ধ ঠেকাতে ক্ষমতা দখল করেছি: অভ্যুত্থানকারী জেনারেল

gmtnews

২৭ সেপ্টেম্বরের পর বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত