অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

পাঞ্জশের উপত্যকায় তালেবান-মাসুদ বাহিনীর তীব্র লড়াই

পাঞ্জশের উপত্যকায় তালেবান-মাসুদ বাহিনীর তীব্র লড়াই

আফগানিস্তান পঞ্জশির উপত্যকায় তালেবানের সঙ্গে এখন তীব্র লড়াই হচ্ছে আহমেদ মাসুদের নেতৃত্বাধীন বাহিনীর।

তালেবানের দাবি, তারা কয়েকটি এলাকা দখল করে নিয়েছে এবং মাসুদের নেতৃত্বাধীন ন্যাশনাল রেসিসটেন্স ফ্রন্টের প্রবল ক্ষয়ক্ষতি হয়েছে। কিন্তু ফ্রন্টের দাবি, পাঞ্জশির তাদের দখলেই আছে। সব কটি প্রবেশদ্বার তারা রক্ষা করতে পেরেছে। তালেবান তাদের কয়েকশ যোদ্ধাকে হারিয়েছে।

আফগানিস্তানের মধ্যে একমাত্র পাঞ্জশিরই তালেবান দখল করতে পারেনি। আহমেদ মাসুদ, সাবেক আফগান সেনা ও স্থানীয় কিছু বাহিনীর কয়েক হাজার যোদ্ধা তালেবানের সঙ্গে লড়াই করছে। সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ ও তার অনুগামী বাহিনীও মাসুদের সঙ্গে যোগ দিয়েছে।

অতীতে আহমেদ মাসুদের বাবা আহমেদ শাহ মাসুদ সোভিয়েত ও তালেবানের সঙ্গে লড়েছিলেন। সোভিয়েত ও তালেবান পাঞ্জশিরকে দখল করতে পারেনি। তাকে বলা হতো পাঞ্জশিরের সিংহ।  এবার তার ছেলে আহমেদ মাসুদ তালেবানের সঙ্গে লড়ছেন। ৩২ বছর বয়সি আহমেদ মাসুদের লড়াইয়ের কোনো অভিজ্ঞতা নেই। তিনি যুক্তরাজ্যে পড়াশুনো করেছেন। তবে তিনি সেনার প্রশিক্ষণ নিয়েছেন। তিনিই এখন তালেবান বিরোধীদের বড় ভরসা।

তবে তালেবান এখন অতীতের থেকেও শক্তিশালী। তারা পঞ্জশির ঘিরে রেখেছে। সেখানে খাবার সহ কোনো কিছুই তারা যেতে দিচ্ছে না। তালেবান এখন মাসুদের বাধা টপকে পাঞ্জশির উপত্যকায় ঢোকার চেষ্টা করছে।

সুত্রঃ ডিডাব্লিউ

সম্পর্কিত খবর

লিবিয়া উপকূলে ৬১ জন আশ্রয়প্রার্থীর ডুবে মৃত্যু

Hamid Ramim

সাবেক যোগাযোগমন্ত্রী প্রয়াত আবুল হোসেনের বাসায় প্রধানমন্ত্রী

Zayed Nahin

অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত করতে সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে : শিল্পমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত