অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

পূর্ব ইউরোপে শিগগিরই সেনা পাঠাচ্ছেন বাইডেন

বাইডেন এ বছরের শেষের দিকে ইসরাইল সফর করবেন: হোয়াইট হাউস

যুক্তরাষ্ট্র পূর্ব ইউরোপে ন্যাটোর শক্তি বাড়াতে খুব শিগগিরই সেখানে স্বল্প সংখ্যক সেনা মোতায়েন করতে যাচ্ছে।

ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক শক্তি জোরদারের প্রেক্ষিতে উত্তেজনা বাড়ায় মর্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার এ ঘোষণা দেন।

ফিলাডেলফিয়া থেকে ওয়াশিংটনে ফিরে বাইডেন সাংবাদিকদের বলেন, পূর্ব ইউরোপ ও ন্যাটোর দেশসমূহে আমি স্বল্পসংখ্যক সেনা পাঠাচ্ছি।

যুক্তরাষ্ট্র মূলত পশ্চিম ইউরোপে হাজার হাজার সেনা মোতায়েন করে রেখেছে। এখন উত্তেজনার প্রেক্ষিতে পূর্ব ইউরোপে সেনা পাঠানোর বিষয়ে আলোচনা করছে পেন্টাগণ।

চলতি সপ্তাহে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেছেন, ন্যাটোকে সহায়তা করতে সম্ভাব্য মোতায়েনের জন্যে সাড়ে আট হাজার সৈন্যকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে।

ইউক্রেন ন্যাটোর সদস্য নয়। কিন্তু যুক্তরাষ্ট্র আশংকা করছে রাশিয়া ইউক্রেনে হামলা চালালে তা প্রতিবেশী ন্যাটোর দেশসমূহেও ছড়িয়ে পড়তে পারে।

ইউক্রেনে হামলা চালানোর রাশিয়ার কোন পরিকল্পনা নেই, পুতিন এ কথা বারবার বলে আসলেও দেশটি ইউক্রেন সীমান্তে এক লাখেরও বেশি সৈন্য মোতায়েন করে রেখেছে।

এদিকে বাইডেন বলেছেন, আমরা মূলত পোল্যান্ড ও রোমানিয়ায় সেনা উপস্থিতি বাড়াতে চাচ্ছি। এ দু’টি দেশ ন্যাটোরই অংশ।

সম্পর্কিত খবর

বাংলাদেশে আর তত্ত্বাবধায়ক সরকার হবে না: আইনমন্ত্রী

gmtnews

সাকিব নৈপুন্যে আবারো শীর্ষে ফিরলো বরিশাল

gmtnews

কপিরাইটের মেয়াদ ৬০ বছর করে সংসদে বিল পাস

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত