অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

ফুমিও কিশিদা জাপানের নতুন প্রধানমন্ত্রী

ফুমিও কিশিদা জাপানের নতুন প্রধানমন্ত্রী

ফুমিও কিশিদা সোমবার পার্লামেন্টের ভোটে জাপানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। আশা করা হচ্ছে তিনি শিগগিরই নতুন মন্ত্রিসভার ঘোষণা দেবেন।

জাপানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নীতি গবেষণা পরিষদের সাবেক প্রধান ফুমিও কিশিদা গত বুধবার এক নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই শেষে দলটির নতুন নেতা নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন তারো কোনো।

জাপানের দ্বিকক্ষবিশিষ্ট পার্লামেন্টের নিম্নকক্ষে ফুমিও কিশিদার পক্ষে ভোট পড়ে ৩১১ এবং বিরোধী নেতা ইয়োকিও এদানো পেয়েছেন ১২৪ ভোট।

পার্লামেন্টে ক্ষমতাসীন দলের সংখ্যাগরিষ্ঠতা থাকায় ফুমিও কিশিদা নিশ্চিতভাবেই নির্বাচিত হবেন বলেই মনে করা হচ্ছিল। তিনি দেশটির শততম প্রধানমন্ত্রী।

নিম্নকক্ষের স্পিকার তাদামুরি অশিমা ভোটাভুটির পর ফুমিও কিশিদাকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দেন। উচ্চকক্ষের ভোটেও ফুমিও কিশিদাকেই অনুমোদন দেয়া হয়।

বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপানের নতুন নেতা নির্বাচিত হওয়ার পর কিশিদার সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হতে যাচ্ছে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় জাপানের পার্লামেন্টের নিম্নকক্ষের নির্বাচন।

পার্লামেন্টের ভোটাভুটির আগে কিশিদা বলেছেন, তিনি দেশের এই শীর্ষ দায়িত্ব পালনের জন্য প্রস্তুত আছেন।

সাংবাদিকদের তিনি বলেন, এটি প্রকৃত অর্থে হতে যাচ্ছে একটি নতুন সূচনা।

সম্পর্কিত খবর

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইমদাদুল হক আর নেই

Shopnamoy Pronoy

ম্যাক্সওয়েলের ব্যাটে যত রেকর্ড

Shopnamoy Pronoy

পাবনায় সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত