অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

বঙ্গবন্ধু-বাংলাদেশের সেতুবন্ধ গ্রাফিক নভেল ‘মুজিব’ ১০ খন্ড প্রকাশ

বঙ্গবন্ধু-বাংলাদেশের সেতুবন্ধ গ্রাফিক নভেল ‘মুজিব’ ১০ খন্ড প্রকাশ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা সম্পাদিত বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি অবলম্বনে প্রস্তুত গ্রাফিক নভেল ‘মুজিব’ এর ১০টি খন্ড এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে।

বইটির সম্পাদনাও করেছেন তাঁরা। সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরই) প্রকাশনায় বঙ্গবন্ধু-বাংলাদেশের সেতুবন্ধ এ গ্রাফিক নভেলের প্রকাশক বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক।

গতকাল শনিবার (১৯ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি চত্বরে বইমেলায় গ্রাফিক নভেলটির মোড়ক উন্মোচন করেছেন সাহিত্যিক আনিসুল হক ও শিক্ষাবিদ ড. জাফর ইকবাল।

২০১৫ সালের ১৭ মার্চ ‘মুজিব’ গ্রাফিক নভেল সিরিজের প্রথম পর্ব প্রকাশিত হয়। তারপর থেকে ধারাবাহিকভাবে প্রকাশিত হলো আরও ৯টি পর্ব।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে শিক্ষাবিদ ড. জাফর ইকবাল বলেন, বঙ্গবন্ধুর নাম মুছে ফেলা ইতিহাসের নিকৃষ্ঠতম কাজ ছিল। নতুন প্রজন্মের কাছে ইতিহাসের এ মহানায়ককে তুলে ধরা প্রয়োজন।

তিনি বলেন, দেশে প্রজন্মের পর প্রজন্ম বেড়ে উঠেছে। কিন্তু তারা জানতো না বঙ্গবন্ধু কে এবং বঙ্গবন্ধু বাংলাদেশের জন্য কী করেছিলেন। এর চেয়ে বড়ো অপরাধ আর কী হতে পারে! পৃথিবীর কোথাও ইতিহাসের মহানায়কদের নিয়ে এতো বড়ো অপরাধ ঘটেনি।

নতুন করে বঙ্গবন্ধুকে মানুষের কাছে পৌঁছে দেওয়ায় সিআরআইয়ের এই উদ্যোগকে সাধুবাদ জানান এই শিক্ষাবিদ।

সাহিত্যিক আনিসুল হক বলেন, বঙ্গবন্ধু কীভাবে পরিশ্রম করতেন, কীভাবে পাকিস্তান থেকে ভাষা আন্দোলন হলো, ভাষা আন্দোলন থেকে জাতীয়তাবাদী আন্দোলন হলো এগুলো তরুণ প্রজন্মকে জানতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারে রোজনামচা, আমার দেখা নয়া চীন গ্রন্থগুলো প্রতিটি বাঙালির অবশ্য পাঠ্য হওয়া উচিত। কিন্তু শিশুদের জন্য কী হবে? এই চিন্তা মাথায় রেখে সিআরআই, রাদওয়ান মুজিব সিদ্দিকরা যে উদ্যোগ নিয়েছেন তা অবশ্যই প্রশংসার দাবিদার। শুধু তাই নয়, এই কাজটি মাধ্যমে তারা জাতির কৃতজ্ঞতাভাজন হলেন বলেন আমি মনে করি।

শেষে এ গ্রাফিক নভেল প্রকাশের জন্য সিআরআইকে ধন্যবাদ জানান আনিসুল হক বলেন, সিআরআইয়ের তন্ময় আহমেদ, শিল্পী শিবু কুমার শীল ও স্ক্রিপ্ট রাইটের কাজগুলো অসাধারণ হয়েছে।

সিআরআইয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সিআরআইয়ে ২৩৫ ও ২৩৬ নম্বর স্টলে  একসঙ্গে ১০টি খন্ডের মূল্য রাখা হয়েছে ৯০০ টাকা। আলাদা করে প্রতিটি খন্ড ১০০ টাকা। কিন্তু ছাত্র-ছাত্রীদের  জন্য (স্টুডেন্ট আইডি সরবরাহ করতে হবে) ১০টি খন্ডের দাম রাখা হয়েছে ৭৫০ টাকা।

সম্পর্কিত খবর

বিচারিক জীবনের শেষ কর্মদিবসে প্রধান বিচারপতি

Shopnamoy Pronoy

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন গণতন্ত্রের ভিত শক্তিশালী করেছে: খাদ্যমন্ত্রী

gmtnews

স্মার্ট বাংলাদেশের জন্য দক্ষ জনশক্তি গড়তে হবে: প্রধানমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত