অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

বিভিন্ন ক্ষেত্রে চুক্তি করতে দ. সুদানকে ঢাকার প্রস্তাব

বিভিন্ন ক্ষেত্রে চুক্তি করতে দ. সুদানকে ঢাকার প্রস্তাব

চুক্তিভিত্তিক কৃষি, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি, বিনিয়োগ-বাণিজ্য সহযোগিতার লক্ষ্যে দক্ষিণ সুদানকে বাংলাদেশের সঙ্গে চুক্তি করার প্রস্তাব দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

সোমবার (৭ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকা সফররত দক্ষিণ সুদানের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক এসব প্রস্তাব দেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দক্ষিণ সুদানের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক উপমন্ত্রী দেং দাউ দেং মালেকের নেতৃত্বে বৈঠকে দেশটির প্রতিনিধি দলে বেশ কয়েকজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা ছিলেন।

বৈঠকে ড. মোমেন দক্ষিণ সুদান থেকে বাংলাদেশে প্রথমবারের মতো উচ্চ পর্যায়ের দ্বিপাক্ষিক সফর আসা প্রতিনিধি দলকে স্বাগত জানান। উভয়পক্ষ বাংলাদেশ ও দক্ষিণ সুদান সরকারের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

ড. মোমেন প্রতিনিধি দলকে কৃষি, ওষুধ, আইটি এবং আইসিটি সেক্টরের মতো খাতে বাংলাদেশের সঙ্গে সহযোগিতা প্রতিষ্ঠার পরামর্শ দেন। তিনি বলেন, দক্ষিণ সুদানে বাংলাদেশি উদ্যোক্তাদের দ্বারা কৃষি মৎস্য ও জলজ চুক্তিভিত্তিক চাষাবাদ করা গেলে উভয়পক্ষ উপকারী হতে পারে।

প্রতিনিধি দল দেশটিতে শান্তিরক্ষায় অংশগ্রহণের পাশাপাশি অবকাঠামো নির্মাণ ও পুনর্বাসনে বাংলাদেশের অংশগ্রহণের প্রশংসা করেন। প্রতিনিধি দল বিশেষ করে স্বাস্থ্য, শিক্ষা, তথ্যপ্রযুক্তি ও আইসিটি, সামাজিক উন্নয়ন, কৃষি, শিক্ষা, জলবায়ু পরিবর্তন এবং জাতিসংঘ শান্তিরক্ষার ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতার সুযোগের ওপর জোর দেয়।

প্রতিনিধি দলের প্রধান বলেন, দক্ষিণ সুদানে শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশের শান্তিরক্ষীরা এলাকায় শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে মূল্যবান ভূমিকা পালন করছে।

বৈঠকে উভয়পক্ষ ড্রেজিং এবং নদী ব্যবস্থাপনার মতো খাতে সহযোগিতা প্রতিষ্ঠার ওপর একমত পোষণ করেন। ড. মোমেন রোহিঙ্গা সংকট সমাধানে দক্ষিণ সুদানকে তাদের অবস্থান থেকে সহায়তা বাড়ানোর জন্য অনুরোধ করেন।

এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের আফ্রিকা অনুবিভাগের মহাপরিচালক মো. তরিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর

ঢাকা ছাড়ার আগে শাহজালালে ভিভিআইপি লাউঞ্জ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

gmtnews

বিশ্বকাপ যেভাবে সৌদি আরবের পুনর্গঠনের চাবিকাঠি

Shopnamoy Pronoy

বাংলাদেশ এখন বিদেশি সাহায্যের উপর নির্ভরশীল নয় : কৃষিমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত