অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

রাশিয়া ডুবোজাহাজ থেকে হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলো

রাশিয়া ডুবোজাহাজ থেকে হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলো

রাশিয়া সোমবার জানিয়েছে যে, তারা ডুবোজাহাজ থেকে নতুন এক ধরনের ক্রুজ হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। সর্বশেষ এই অস্ত্র পরীক্ষাকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন “অজেয়” বলে অভিহিত করেছেন। খবর এএফপি’র।

 মস্কো সাম্প্রতিক বছরগুলিতে অস্ত্রের উন্নয়নের কথা উল্লেখ করে আশা প্রকাশ করেছে যে, পাশ্চাত্যের সাথে ক্রমবর্ধমান উত্তেজনার এ সময়টিতে যুক্তরাষ্ট্রের সাথে যে কোনো অস্ত্র প্রতিযোগিতায় তারা এগিয়ে থাকবে।

হাইপারসোনিক শব্দের গতির পাঁচগুণের বেশি গতিতে ধাবমান হতে পারে এবং মিড-ফ্লাইটে এর গতিবিধি চাতুর্যপূর্ণ। তাদের ট্র্যাক করা এবং আটকানো অনেক কঠিন।

সামরিক বাহিনী সোমবার বলেছে যে, তারা সেভেরোডভিনস্ক পারমাণবিক সাবমেরিন থেকে একটি জিরকন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং রাশিয়ার আর্কটিকের বারেন্টস সাগরে একটি পরীক্ষার লক্ষ্যে আঘাত হেনেছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “পারমাণবিক সাবমেরিন থেকে জিরকন ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল বলে বিবেচিত হয়েছে।”

মন্ত্রণালয় ক্ষেপণাস্ত্রের অগ্নিশিখা দেখাতে  ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। এতে রাতের আকাশ আলোকিত হতে দেখা গেছে।

সম্পর্কিত খবর

দুই জিম্মিকে ছাড়তে চেয়েছিল হামাস, ‘নিতে রাজি হয়নি’ ইসরায়েল

Hamid Ramim

ইউরোর শেষ ষোলতে মুখোমুখি যারা

News Editor

অপরিশোধিত জ্বালানি তেল আমদানি: মূল্য শুল্কায়নে দ্বৈত নীতি, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত