অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ

সুন্দরবন আবারো দুর্যোগ থেকে রক্ষা করলো বাংলাদেশকে

সুন্দরবন, বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন যার অর্ধশতাধিক বাংলাদেশে অবস্থিত। ঘূর্ণিঝড় ইয়াশের সবচেয়ে খারাপ প্রভাব থেকে আবারও দেশকে রক্ষা করার প্রাকৃতিক বাধা হিসাবে কাজ করেছে সুন্দরবন।

ঘূর্ণিঝড়ের ভূমিধ্বংসের একদিন পর থেকে বন থেকে বন্যার পানিতে ভেসে আসার পথে বৃহস্পতিবার পর্যন্ত কমপক্ষে ছয়টি হরিণ জীবিত ও মৃত উদ্ধার হয়েছিল। দুই দিন ধরে, পুরো ম্যানগ্রোভ পাঁচ ফুট উপরে পৌঁছে যাওয়া জোয়ারের ঢেউ দ্বারা স্রোতযুক্ত লবণাক্ত জলে নিমগ্ন ছিল।

বিশেষজ্ঞরা বনের সমৃদ্ধ জীববৈচিত্র্যের জন্য আশঙ্কা করছেন কারণ মাটিতে মিশ্রিত হওয়ার আগে লবণাক্ত জল বেশিরভাগ সময় জমিতে ছিল যা  জমিটিকেও লবণাক্ত করে ফেলতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোঃ আনোয়ারুল ইসলাম বলেন, ‘একটি দীর্ঘ অভিযোজিত প্রক্রিয়ার মাধ্যমে সুন্দরবনে বন্যজীবন টিকে আছে তবে তাদের খাদ্য ও বাসস্থান ধ্বংস হওয়ায় জীববৈচিত্র্য ক্ষতিগ্রস্থ হবে।’

বঙ্গোপসাগরে গঠিত দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ম্যানগ্রোভ বন উপকূলীয় জনসংখ্যা এবং প্রতি বছর অঞ্চলটিকে বিধ্বস্তকারী বহু বিপর্যয় ঘূর্ণিঝড়ের মধ্যে বাফার হিসাবে কাজ করছে। ঘূর্ণিঝড় আইলা, বুলবুল, সিডর, আম্ফান এবং অতি সম্প্রতি ইয়াস সকলেই প্রথমে সুন্দরবনের পদচারণা চালিয়েছিল এবং তারপরে তারা বাংলাদেশে পৌঁছে যাওয়ার পরে তা দুর্বল হয়ে পড়েছিল।

সম্পর্কিত খবর

বন্যায় সিলেটবাসীর দুর্দশা লাঘবে সরকার সবধরণের সহযোগিতা দিবে: পররাষ্ট্রমন্ত্রী

gmtnews

টানা ছুটিতে পর্যটকে মুখরিত হয়ে উঠেছে বান্দরবান

gmtnews

সরকারি দপ্তরে বিদ্যুতের ব্যবহার শতকরা ২৫ শতাংশ হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে সরকার

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত