অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ

২০২২ সালের জুনের মধ্যে পদ্মা সেতুর সমাপ্তির জন্য পুরোদমে কাজ চলছে

করোনভাইরাস দ্বিতীয় ঢেউয়ের মধ্যে কাজের ধীর অগ্রগতি সত্ত্বেও নির্মাতারা ২০২২ সালের মধ্যে দেশের দীর্ঘতম পদ্মা বহুমুখী সেতুটি সম্পন্ন করার বিষয়ে আশাবাদী।

কর্মকর্তারা জানিয়েছেন, মার্চ মাসে দ্বিতীয় ঢেউ বাংলাদেশে আঘাত হানার পরে আমদানি ও বিশেষজ্ঞের অপ্রাপ্তির মতো দীর্ঘ সময় সীমাবদ্ধতার মধ্যে মূল সেতু নির্মাণ ও নদী প্রশিক্ষণের কাজ অব্যাহত রয়েছে।

প্রকল্প পরিচালক বলেন, “করোনাভাইরাস পরিস্থিতির অনিশ্চয়তার কথা বিবেচনা করে আমরা দ্বিতীয় ঢেউয়ের আগে কাজের পরিকল্পনাটি সংশোধন করেছি। সুতরাং, আমরা ২০২২ সালের জুনের মধ্যে নির্মাণ কাজ সমাপ্তির কাছাকাছি এসেছি।”

তিনি বলেন, ভাইরাস লকডাউন ও মানুষের চলাচলে বিধিনিষেধের কারণে পণ্য আমদানি ও বিশেষজ্ঞদের সময়মতো উপলব্ধ হওয়ার মতো কার্যক্রম এখন সম্ভব নয়। তিনি আরও বলেন, প্রকল্পের স্থানটি মানুষের চলাচলে কঠোর বিধিনিষেধ বজায় রাখার কারনে করোনভাইরাস সংক্রমণ থেকে মুক্ত রয়েছে।

অগ্রগতি প্রতিবেদন অনুসারে, এপ্রিল মাসে মূল সেতুর কাজ ৮৫.৫ শতাংশ এবং নদীর প্রশিক্ষণ ৮২ শতাংশ রেকর্ড করা হয়েছে। এপ্রিলের মধ্যে প্রায় ৯০ শতাংশ রাস্তার স্ল্যাব এবং ৯৩ শতাংশ রেল স্ল্যাব স্থাপন করা হয়েছিল, চীনা ঠিকাদার এখনও গ্যাস লাইন, ফুটপাথ, বৈদ্যুতিক লাইন এবং ফাইবার অপটিক কাজ স্থাপন করতে পারেনি।

প্রকল্প অফিস অক্টোবরের মধ্যে রোড স্ল্যাব প্লেসমেন্টের কাজ করার চেষ্টা করবে এবং তারপরে বিটুমিনাস ও অন্যান্য কাজগুলো ২০২২ সালের মার্চ মাসের মধ্যে শেষ করার লক্ষ্য নিয়েছে।

সম্পর্কিত খবর

জনগণের প্রয়োজনে সবসময় পাশে দাঁড়ানোর জন্যে সেনাবাহিনীর প্রতি আহ্বান : রাষ্ট্রপতি

gmtnews

ফ্রান্স-যুক্তরাজ্য ভ্রমণ শেষে দেশে ফিরেছেন স্পিকার

gmtnews

তিন বছর আগের সনদ দেখিয়ে বেগম জিয়াকে হাস্যস্পদ করেছে বিএনপি: তথ্যমন্ত্রী

gmtnews

একটি মন্তব্য করা হয়েছে

পদ্মা সেতুতে গাড়ি চলবে ২০২২ এর জুনে - GMT News24 June 9, 2021 at 9:38 am

[…] পদ্মা সেতুর জাজিরা প্রান্তের সব রোডওয়ে স্ল্যাব বসে গেছে। এখন সেতুর সব শেষ খুঁটি জাজিরার ৪২ নম্বর থেকে মাওয়ার কাছের ১৩ নম্বর খুঁটি পর্যন্ত গাড়িতে আসা সম্ভব। এদিকে, সেতুর রেলওয়ে স্ল্যাব বসানো হয়ে গেছে দুই হাজার ৮৪৭টি। আর এক হাজার ৩১২টি স্ট্রিনজারের মধ্যে বসানো বাকি মাত্র ১৬টি। […]

Reply

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত