সর্বত্র সমাচার প্রায়শই
অর্থনীতি বাংলাদেশ

জিডিপি প্রবৃদ্ধিতে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ দ্বিতীয়ঃ বিশ্বব্যাংক

জিডিপি প্রবৃদ্ধিতে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ দ্বিতীয়ঃ বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক গতকাল এই অর্থবছরের জন্য বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাসকে পয়েন্ট ২ শতাংশ বাড়িয়ে ৩.৬ শতাংশে উন্নীত করেছে, যা মালদ্বীপের পরে দক্ষিণ এশিয়ার দ্বিতীয় সেরা অর্থনীতিতে উপনীত করেছে।

মঙ্গলবার প্রকাশিত ওয়াশিংটন-ভিত্তিক প্রকাশনা ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস’ এর সর্বশেষ সংস্করণ অনুসারে, ২০২০-২১ অর্থবছরে প্রতিবেশী ভারতের অর্থনীতিতে ৭.৩ শতাংশ এবং পাকিস্তানের জিডিপি প্রবৃদ্ধি ১.৩ শতাংশ প্রবৃদ্ধি হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

চলতি অর্থবছরের জন্য উন্নত বিশ্বব্যাংকের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস সরকারের ৬.১ শতাংশের লক্ষ্যমাত্রার তুলনায় এখনও কম, যা এশীয় উন্নয়ন ব্যাংকের ৫.৫-৬ শতাংশ পূর্বাভাসের নিকটবর্তী।

পূর্বাভাসে বলা হয়েছে, চলতি ২০২০-২১ অর্থবছর শেষে বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি হবে ৩ দশমিক ৬ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ১ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরে দেশের প্রবৃদ্ধি ৬ দশমিক ২ শতাংশ হতে পারে।

২০২২-২৩ অর্থবছরে, বাংলাদেশের জিডিপি দক্ষিণ এশিয়ার ভারত ও মালদ্বীপের পরে ৬.২ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে।

উদীয়মান বাজার এবং উন্নয়নশীল অর্থনীতির প্রায় দুই-তৃতীয়াংশের জন্য ২০২২ সালের মধ্যে মাথাপিছু আয়ের ক্ষতি হ্রাস পাবে না।

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টিং স্কফার বলেন, ‘আমরা দক্ষিণ এশিয়ার অর্থনীতি পুনরায় ভালো করার স্পষ্ট ইঙ্গিত দেখতে পাচ্ছি। যদিও করোনা পরিস্থিতি এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে নেই। রিকোভারির অবস্থা এখনও ভঙ্গুর। এক্ষেত্রে টিকা গুরুত্বপূর্ণ। সামনের দিনগুলোতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর টিকার ওপর জোর দেয়া প্রয়োজন এবং এক্ষেত্রে পরিকল্পিতভাবে সামনের দিকে এগোতে হবে।’

বিশ্বব্যাংক বাংলাদেশসহ বিভিন্ন দেশকে টিকা কেনার অর্থ দিচ্ছে। বিশ্বব্যাংক দক্ষিণ এশিয়ার সব মানুষের জন্য টিকা নিশ্চিত করতে চায়। বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক প্রধান অর্থনীতিবিদ হ্যানস টিমার বলেন, করোনার টিকায় যে অর্থ ব্যয় হয়েছে, টিকা দেওয়ার ফলে তার চেয়ে বেশি অর্থনৈতিক ও স্বাস্থ্যগত সুফল মিলেছে দক্ষিণ এশিয়ায়। তবে এ অঞ্চলে স্বাস্থ্য সেবা এখনো সীমিত। এ অঞ্চলের জিডিপির মাত্র ২ শতাংশ স্বাস্থ্য খাতে ব্যয় হয়। তাই সীমিত সম্পদ দিয়ে এ অঞ্চলের অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম চ্যালেঞ্জের।

সম্পর্কিত খবর

তীব্র প্রতিদ্বন্দ্বিতা শেষে পাকিস্তানের কাছে হেরে গেল বাংলাদেশ

gmtnews

আজ থেকে শিশুদের পরীক্ষামূলক টিকা প্রয়োগ শুরু

gmtnews

ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি

gmtnews

একটি মন্তব্য করা হয়েছে

পরিবেশ দূষণ রোধে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে বিশ্বব্যাংক - GMT News24 November 8, 2021 at 11:47 am

[…] দূষণ রোধে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে বিশ্বব্যাংক। মূলত পরিবেশবান্ধব কৃষি উৎপাদন ও […]

Reply

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত