সর্বত্র সমাচার প্রায়শই
করোনা আপডেট বাংলাদেশ সর্বশেষ

চীনের উপহারের ৬ লাখ টিকা বাংলাদেশে পৌঁছেছে

চীনের উপহারের ৬ লাখ টিকা বাংলাদেশে পৌঁছেছে

চীনের দ্বিতীয় দফা উপহারের সিনোফার্মের তৈরি ছয় লাখ করোনার টিকা  রোববার ঢাকায় এসে পৌঁছেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকাস্থ চীনা দূতাবাস উভয়ে এ তথ্য নিশ্চিত করেছে।

চীনা দূতাবাস জানায়, বাংলাদেশের স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় ছয় লাখ উপহারের টিকা বেইজিং এয়ারপোর্টে বাংলাদেশ বিমান বাহিনীর দু’টি প্লেন ঢাকার পথে রওয়ানা দেয়। রোববার বিকালে এই টিকা ঢাকায় এসে পৌঁছে। এই চালানে ৬ লাখ ডোজ টিকা ছাড়াও সিরিঞ্জ, ভেন্টিলেটর, মাস্কসহ আরও কিছু উপহার এসেছে।

টিকা নিতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিঅ্যান্ডএএইচ অপারেশনাল প্ল্যানের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক, ইপিআইয়ের প্রোগ্রাম ম্যানেজার মাওলা বক্স।

চীন গত ১২ মে সিনোফার্মের তৈরি পাঁচ লাখ উপহারের টিকা বাংলাদেশে পাঠায়। তার ৯ দিনের মাথায় চীন দ্বিতীয় দফায় বাংলাদেশকে টিকা উপহার দেওয়ার ঘোষণা দেয়।

গত ২১ মে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর ফোনালাপ হয়। এই ফোনালাপের সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশকে দ্বিতীয় দফায় ছয় লাখ টিকা উপহার দেওয়ার কথা জানান।

ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা দিয়ে বাংলাদেশে গণটিকাদান শুরু হয়েছিল গত ফেব্রুয়ারিতে।

সেরাম থেকে ৩ কোটি ডোজ টিকা কেনার চুক্তি হলেও ভারত মহামারীর করাল গ্রাসে পড়লে টিকা রপ্তানি বন্ধ করে দেয় দেশটির সরকার। ফলে বাংলাদেশে ৭০ লাখ ডোজ টিকা পাওয়ার পর আর পায়নি।

এরপর সরকার টিকার জন্য চীনের দিকে হাত বাড়ায়। চীন থেকে উপহার হিসেবে পাওয়া ৫ লাখ ডোজ টিকা থেকে ২৫ মে প্রয়োগ শুরু করা হয়েছে।

সম্পর্কিত খবর

৭৫’র খুনিদের অবস্থান নিশ্চিত করতে বিদেশে বাংলাদেশ মিশনগুলো তৎপর রয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

News Editor

লকডাউন বাড়লো আরো এক সপ্তাহঃ বাস-লঞ্চ-ট্রেন খুলে দেয়ার সিদ্ধান্ত

gmtnews

বিনামূল্যে দেশের ৮০ শতাংশ জনগণকে ভ্যাকসিন দেওয়া হবে: প্রধানমন্ত্রী

News Editor

একটি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত