22 C
Dhaka
January 25, 2022
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

বিমান হামলায় আফগানিস্তানে ২ শতাধিক তালেবান নিহত

বিমান হামলায় আফগানিস্তানে ২ শতাধিক তালেবান নিহত

আফগানিস্তানে বিমান হামলায় দুই শতাধিক তালেবান যোদ্ধা নিহত হয়েছে বলে দাবি দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের। জাওজান প্রদেশের রাজধানী শেবারঘানে তালেবানের ঘাঁটি লক্ষ্য করে এ বিমান হামলা চালানো হয়েছে।

মন্ত্রণালয়ের সিনিয়র অফিশিয়াল ফাওয়াদ আমান টুইট বার্তায় জানান, ‘শেবেরঘান শহরে বিমান হামলায় দুই শতাধিক তালেবান সন্ত্রাসী নিহত হয়েছে। ধ্বংস করে দেওয়া হয়েছে তাদের বেশ কয়েকটি গোপন আস্তানা।’

বি-৫২ যুদ্ধবিমান থেকে এ হামলায় তালেবানদের বিপুল সংখ্যক গোলাবারুদ, যানবাহন ধ্বংসেরও দাবি করা হয়েছে।

শনিবার সন্ধ্যা থেকেই হামলার তেজ বাড়িয়েছে আফগান সেনা। তালেবানদের গোপন আস্তানা খুঁজে ধ্বংস করার কাজ শুরু হয়েছে তারা। সরকারি বাহিনীর সঙ্গে যোগ দিয়েছে মার্কিন বিমানবাহিনী। জাওজান প্রদেশের কৌশলগত গুরুত্বপূর্ণ শহর শেবেরঘান তালেবানের দখলে যাওয়ার পরই বিমান হামলার কথা জানায় সরকারি বাহিনী।

এর আগে বলা হয়, আফগানিস্তানে ২৪ ঘণ্টার মধ্যে দ্বিতীয় প্রাদেশিক রাজধানীর দখল নিয়েছে তালেবান যোদ্ধারা। সরকারি বাহিনীর সঙ্গে এক সপ্তাহের লড়াইয়ের পর শনিবার শেবেনঘান শহরটির নিয়ন্ত্রণ নেয় বলে জানায় আফগান সংবাদমাধ্যম তোলো নিউজ। তালেবানের নিয়ন্ত্রণে যাওয়া এটি দ্বিতীয় প্রাদেশিক রাজধানী। আগের দিন তালেবান যোদ্ধারা ইরান সীমান্তবর্তী নিমরোজ প্রদেশের প্রাদেশিক রাজধানী জারাঞ্জ দখল করে নেয়।

প্রায় দুই দশকের সংঘাতের পর মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী প্রত্যাহারের সময় তালেবান যোদ্ধারা ব্যাপক লড়াই শুরু করে। ইতোমধ্যে তারা দেশটির অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে। তালেবান বর্তমানে গ্রামীণ জনপদের বিস্তৃত এলাকা নিয়ন্ত্রণ করছে। তারা হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহ’র অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে। হেরাত ও কান্দাহারসহ বিভিন্ন নগরীতে সরকারি বাহিনীকে কোণঠাসা করে ফেলেছে।

সম্পর্কিত খবর

আফগানিস্তান ইস্যুতে শুরু হচ্ছে জি-৭ জরুরি বৈঠক

News Editor

আফগানিস্তানে ৩০ কোটি ডলার সহায়তা দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট

News Editor

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল সাইপ্রাস

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত