22 C
Dhaka
January 25, 2022
অগ্রবর্তী সময়ের ককপিট
করোনা আপডেট বিশ্ব সর্বশেষ

করোনায় মুখে খাওয়ার ওষুধ আনছে ফাইজার

করোনায় মুখে খাওয়ার ওষুধ আনছে ফাইজার

বর্তমানে বাজারে প্রচলিত করোনা টিকাগুলোর মধ্যে সবচেয়ে কার্যকর হিসেবে বিবেচিত হচ্ছে ফাইজারের টিকা। মার্কিন এই ওষুধ কোম্পানিটি এবার ঘোষণা দিয়েছে, প্রাণঘাতী এই রোগের মুখে খাওয়ার ওষুধও দ্রুত বাজারে আনবে তারা।

তবে এই দৌড়ে ফাইজার একা নয়। মার্কিন ওষুধ কোম্পানি মের্ক অ্যান্ড কো (এমআরকে ডট এন) এবং সুইস ওষুধ কোম্পানি রশে হোল্ডিং এজি (আরওজি ডট এস) ইতোমধ্যে এক্ষেত্রে ফাইজারের প্রতিদ্বন্দ্বী হিসেবে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে।

দু’টি কোম্পানিই জানিয়েছে, করোনার ওষুধ (ওরাল অ্যান্টিভাইরাল পিল) আবিষ্কার সংক্রান্ত গবেষণায় অনেকদূর এগিয়ে গেছে তারা।

ফাইজারের এই প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা রয়টার্সকে জানান, ইতোমধ্যে একটি ওষুধ প্রস্তুত করেছে কোম্পানি এবং আপাতত সেই ওষুধের নাম দেওয়া হয়েছে পিএফ-০৭৩২১৩৩২।

ওই কর্মকর্তা বলেন, প্রস্তুতকৃত এই ওষুধটি ২ হাজার ৬৬০ জন স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা করা হচ্ছে। এই স্বেচ্ছাসেবীরা সবাই ১৮ বা তার অধিক বয়সী।

বর্তমানে সেই ট্রায়াল মাঝারি পর্যায় অতিক্রম করছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

এদিকে, এই ক্ষেত্রে ফাইজারের প্রধান প্রতিদ্বন্দ্বী অপর মার্কিন কোম্পানি মের্ক ও তার ব্যবসায়িক অংশীদার রিজব্যাক জানিয়েছে, ইতোমধ্যে তারা মলনুপিরাভির নামে একটি ওষুধ তৈরি করেছে এবং বেশ কিছু স্বেচ্ছাসেবীর ওপর সেই ওষুধের কার্যকারিতা পরীক্ষা করা হচ্ছে।

কোম্পানি দু’টি এই বিষয়ক শেষ পর্যায়ের ট্রায়াল শুরু করেছে বলেও জানিয়েছে মের্ক অ্যান্ড কো।

সুত্রঃ ঢাকা পোস্ট

সম্পর্কিত খবর

আমাদের ভবিষ্যৎ নিয়ন্ত্রণ করবে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স : শিক্ষামন্ত্রী

gmtnews

করোনা কার্যক্রম সমন্বয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম

News Editor

আজ শুরু হচ্ছে শেখ রাসেল (অ-১৮) গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত