22 C
Dhaka
January 25, 2022
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

টেকসই নগর উন্নয়নের অভিজ্ঞতা বিনিময় করবে নেদারল্যান্ড : স্থানীয় সরকার মন্ত্রী

টেকসই নগর উন্নয়নের অভিজ্ঞতা বিনিময় করবে নেদারল্যান্ডস : স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম জানিয়েছেন, জলবায়ুর বিরূপ প্রতিক্রিয়া মোকাবেলা করে টেকসই নগর উন্নয়নের ক্ষেত্রে নেদারল্যান্ডস তাদের অভিজ্ঞতা বাংলাদেশের সঙ্গে বিনিময় করতে চায় ।

বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত আন্নে গেরাড ভেন লিউইন রবিবার মন্ত্রণালয়ে মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাকালে তাদের আগ্রহের কথা জানান।

মোঃ তাজুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে নগরে যেসব সমস্যার সৃষ্টি হচ্ছে সেগুলোকে মোকাবেলা করে কিভাবে টেকসই নগর উন্নয়ন করা যায় তা নিয়ে কাজ করার আগ্রহ ব্যক্ত করেছে নেদারল্যান্ডস ।

মন্ত্রী উল্লেখ করেন, ডেল্টা প্ল্যান নিয়ে আমাদের ভবিষ্যৎ করণীয়, খাদ্য পণ্যের প্রবাহ মূল্যায়নের মাধ্যমে নগরবাসীর জন্য নিরাপদ এবং টেকসই খাদ্য পণ্যের প্রাপ্তি নিশ্চিত,  ক্ষুদ্রাকার পানি ব্যবস্থাপনা উন্নয়ন, খুলনা  সিটি কর্পোরেশনে সুয়ারেজ সিস্টেম এবং শহরে জলবায়ু অভিযোজন নিয়ে কাজ করতেও দেশটি তাদের আগ্রহের কথা জানিয়েছে।

নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের বিভিন্ন খাতে অভূতপূর্ব উন্নয়ন কর্মকান্ডের ভূয়সী প্রশংসা করে অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত টেকসই উন্নয়নসহ সার্বিক বিষয়ে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বাস্তুহারা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ বিশ্বে মানবিকতার নজির স্থাপন করেছে উল্লেখ করে রাষ্ট্রদূত এ সমস্যা সমাধানে নেদারল্যান্ডস বাংলাদেশের পাশে থাকবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সাক্ষাৎকালে তারা উভয় দেশের দ্বিপাক্ষিক বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এ সময় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর

কৃষিপণ্য রপ্তানি বৃদ্ধিতে গুরুত্ব দেওয়া হবে: প্রধানমন্ত্রী

gmtnews

সাকিবের প্রশংসায় মরগান

gmtnews

করোনাভাইরাসে ৮০ দিনের মধ্যে দেশে সর্বনিম্ন মৃত্যু

gmtnews

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত