সর্বত্র সমাচার প্রায়শই
বাংলাদেশ সর্বশেষ স্বাস্থ্য বার্তা

শিশু পুষ্টি বিকাশে বীর মুক্তিযোদ্ধা শামসুল হক টুকু-অধ্যাপক লুৎফুন্নেসা ফাউন্ডেশনের স্মারক লিপি প্রদান

শিশু পুষ্টি বিকাশে বীর মুক্তিযোদ্ধা শামসুল হক টুকু-অধ্যাপক লুৎফুন্নেসা ফাউন্ডেশনের স্মারক লিপি প্রদান

সারা দেশের প্রাথমিক বিদ্যালয় গুলোতে ছাত্র-ছাত্রীদের মাঝে ‘মিড ডে মিল’ প্রকল্পে গরুর দুধ ও ডিম সরবরাহের মাধ্যমে  শিশু পুষ্টি বিকাশে পাবনা জেলার বীর মুক্তিযোদ্ধা শামসুল হক টুকু-অধ্যাপক লুৎফুন্নেসা ফাউন্ডেশনের পক্ষ থেকে বুধবার সরকারের বিভিন্ন সংস্থার কাছে স্মারক লিপি প্রদান করা হয়েছে।

ফাউন্ডেশনের সভাপতি ও বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ সম্মানিত সদস্য এডভোকেট আসিফ শামস্ রঞ্জন জিএমটি নিউজ টোয়েন্টিফোরকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, পৃথিবীর সব খাদ্যের সেরা খাদ্য দুধ ও ডিম। সর্বোচ্চ পুষ্টিমানের জন্যই দুধ ও ডিমের শ্রেষ্ঠত্ব। দুধের অপরিহার্য উপাদান ল্যাকটোজ, যা দৈহিক গঠন, বিকাশ ও মেধা বৃদ্ধিতে সহায়ক। অপরদিকে ডিমে আছে উচ্চমান সম্পন্ন প্রোটিন, ভিটামিন। মানুষের স্বাস্থ্য রক্ষায় মূল উপাদান দুধ ও ডিম। বাংলাদেশের জনগণের একটি বৃহৎ অংশ তরল দুধ পান থেকে বঞ্চিত। দুধকে আমরা বিলাস খাদ্যের তালিকায় বন্দী রেখেছি। বাস্তবতা হলো এটি একটি অত্যন্ত সহজলভ্য পুষ্টিকর খাদ্য। এই সচেতনতা বৃদ্ধির লক্ষ্য নিয়েই আমাদের সংগঠন বিগত জুলাই ২০১৯ খ্রি. হইতে বিভিন্ন এতিমখানায় নিয়মিত বিনামূল্যে গরুর দুধ বিতরণ করে চলেছে যা এখনো চলমান।

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. শামসুল হক টুকু নিজ অফিসে জিএমটি নিউজ টোয়েন্টিফোরকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, স্বাধীনতার ঘোষক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই দেশের মানুষকে সর্বোচ্চ শিক্ষায় শিক্ষিত করতে চেয়েছেন। কিন্তু ১৯৭৫ সালের নির্মম ও নিষ্ঠুর হত্যাকাণ্ডের কারণে দেশ ও জাতি দীর্ঘ বিশ বছর পিছিয়ে পরে। কিন্তু জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের দায়িত্ব নিজের কাধে তুলে নেয়ার পর জাতির পিতার সকল স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে। সেই ধারা অব্যাহত রেখে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিল প্রকল্প চালু করে। প্রাথমিকের শিক্ষার্থীদের স্কুলে পুষ্টিকর খাবার সরবরাহে ১৭ হাজার ২৯০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

শামসুল হক টুকু বলেন, প্রাথমিক বিদ্যালয় গুলোতে ছাত্র-ছাত্রীদের মাঝে ‘মিড ডে মিল’ প্রকল্পে গরুর দুধ ও ডিম সরবরাহ করলে একদিকে যেমন শিশুদের পুষ্টিপূরণে ব্যাপক ভূমিকা রাখবে অন্যদিকে গরু ও হাঁস-মুরগীর খামারি গড়ে উঠবে, খামারিরা ন্যায্য মূল্য পাবেন এবং বাজার তৈরি হবে যা বেকারত্ব দূরীকরণে ব্যাপক ভূমিকা রাখবে । আগামী ২০৩০ সালের মধ্যে প্রাথমিক বিদ্যালয়গামী সব শিক্ষার্থীকে পর্যায়ক্রমে স্কুল মিল কার্যক্রমের আওতায় এনে তাদের শিক্ষা, পুষ্টি, স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তায় অবদান রাখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি কার্যকর ভূমিকা পালন করবে।

তিনি বলেন, বিদ্যালয়ে যাওয়ার উপযুক্ত সব শিশুকে বিদ্যালয়মুখী করা, প্রাথমিক শিক্ষার মান নিশ্চিত করা এবং ঝরে পড়া রোধে বর্তমান সরকার মিড ডে মিল কর্মসূচি চালু করেছে। বীর মুক্তিযোদ্ধা শামসুল হক টুকু-অধ্যাপক লুৎফুন্নেসা ফাউন্ডেশনের সেক্রেটারি ড. আমিরুল ইসলাম সানু বলেন, আমরা বিগত বছর গুলোতে পাবনা-১ সাঁথিয়া বেড়া অঞ্চলে পাইলট প্রকল্পে বীর মুক্তিযোদ্ধা শামসুল হক টুকু-অধ্যাপক লুৎফুন্নেসা ফাউন্ডেশনের নিজস্ব তহবিল থেকে হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানায় এতিম শিশুদের মাঝে (১৭টি এতিমখানায় প্রায় ৯৫০ শিশু) সপ্তাহে ১দিন ফ্রি গরুর দুধ ও ডিম পরিবেশন করে যাচ্ছি যা বর্তমানে চলমান।

সম্পর্কিত খবর

চিরঞ্জীব মুজিব চলচ্চিত্রের টিজার উদ্বোধন তথ্যমন্ত্রীর

gmtnews

ঈদের পর কঠোর থেকে কঠোরতর লকডাউন আসছে

News Editor

করোনা টেস্ট নিয়ে গ্রামীণ জনগণের ভীতি নিরসনে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত