সর্বত্র সমাচার প্রায়শই
বাংলাদেশ সর্বশেষ সোশ্যাল এওারনেস

বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য বন্ধে আন্তরিকভাবে কাজ করছে সরকার : পরিবেশ মন্ত্রী

বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য বন্ধে আন্তরিকভাবে কাজ করছে সরকার : পরিবেশ মন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী পমা. শাহাব উদ্দিন বলেছেন, বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য বন্ধে সরকার আন্তরিকভাবে কাজ করছে।

বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য নিয়ন্ত্রণকারীদের নির্মূল করার কৌশলসমূহ চিহ্নিত করা হচ্ছে বলে উল্লেখ করে তিনি বলেন, বন্যপ্রাণী অপরাধ উদঘাটন, চিহ্নিত এবং বিচারে আইন প্রয়োগকারী সংস্থাসমূহের কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধি করতেও কাজ করা হচ্ছে।

শাহাব উদ্দিন গতকাল রাজধানীর একটি হোটেলে বন অধিদপ্তর এবং ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির উদ্যোগে আয়োজিত “বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য দমনে আইন প্রয়োগ শক্তিশালী করার লক্ষ্যে পরামর্শ সভা” শীর্ষক সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

শাহাব উদ্দিন বলেন, যৌথভাবে বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য দমনে সংশ্লিষ্ট পসক্টরসমূহের মধ্যে কৌশলগত পরিকল্পনা প্রণয়ন করা হবে। বন্যপ্রাণী অপরাধ দমনের লক্ষ্যে প্রণীত আইন-কানুন, কর্মসূচি এবং প্রকল্প কার্যকারভাবে বাস্তবায়ন করার উদ্যোগ গ্রহণ করা হবে।

বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য নিয়ন্ত্রণকারীদের নির্মূল করার বাস্তবসম্মত ও সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সংস্থাসমূহের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, বন্যপ্রাণী অপরাধের নেতিবাচক পরিণতি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির কার্যক্রম জোরদার করতে হবে। বন্যপ্রাণী অপরাধীদের বিচারের আওতায় এনে কঠোর শাস্তি নিশ্চিত করা হবে ।

পরিবেশ সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, অতিরিক্ত সচিব(প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, প্রধান বন সংরক্ষক মো. আমির হোসেন চৌধুরী এবং ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির কান্ট্রি রিপ্রেজেনটেটিভ জাহাঙ্গীর আলম।

পরে বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য দমনে আইন প্রয়োগ শক্তিশালী করতে করণীয় বিষয়ে ইউএসএআইডি, ইউএনওডিসি ও এনজিও ব্যুরো সহ বিভিন্ন সংস্থা এবং বিভিন্ন মন্ত্রণালয় ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা বক্তব্য রাখেন।

সম্পর্কিত খবর

১৩ মাস পর লেবাননে নতুন সরকার ঘোষিত

gmtnews

মানুষের জীবিকার তাগিদেই লকডাউন তুলে নেয়া হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

News Editor

স্বাধীনতার ৫০ বছরঃ কি পেয়েছে মুক্তিযোদ্ধারা?

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত