22 C
Dhaka
January 25, 2022
অগ্রবর্তী সময়ের ককপিট
ক্রিকেট খেলা বাংলাদেশ সর্বশেষ

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম জয়ের সন্ধানে বাংলাদেশ

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম জয়ের সন্ধানে বাংলাদেশ

আজ নতুন বছরের প্রথম দিনই নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। নতুন বছরে ভালো শুরুর প্রত্যাশা নিয়ে মাঠে নামছে বাংলাদেশ।

মাউন্ট মঙ্গানুইয়ে বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। টেস্ট সরাসরি দেখা যাবে গাজী টিভি ও টি স্পোর্টসে।

নিউজিল্যান্ডের মাটিতে এখন পর্যন্ত ৩২টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এরমধ্যে টেস্ট ম্যাচ ৯টি।  তবে নিউজিল্যান্ডের মাটিতে  তিন ফরম্যাটে কোন জয় পায়নি টাইগাররা।

এ বছর ৭টি টেস্ট খেলেছে বাংলাদেশ। জিতেছে মাত্র ১টি। সেটিও র‌্যাংকিংয়ের নিচের সারির দল জিম্বাবুয়ের বিপক্ষে। এমনকি ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের কাছেও সিরিজ হেরেছে তারা। সেরা খেলোয়াড়দের অনুপস্থিতি ভুগিয়েছে দলকে।

এবারও দলের সেরা দুই খেলোয়াড় সাকিব আল হাসান ও তামিম ইকবালের সার্ভিস পাচ্ছে না বাংলাদেশ। বিশ্রাম নিয়েছেন সাকিব। আর আঙ্গুলের ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ হকেস পারেননি তামিম। তারপরও ভালো কিছু করার প্রত্যাশা টাইগারদের। কারন তাদের হারানোর কিছু নেই। বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করনে এটি দ্বিতীয় সিরিজ বাংলাদেশের। ঘরের মাঠে প্রথম সিরিজে পাকিস্তানের কাছে ২-০ ব্যবধানে হারে বাংলাদেশ।

এ বছরের মার্চে নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি হোয়াইটওয়াশ হয়েছে টাইগাররা।

২০১৯ সালে সফরে নিউজিল্যান্ড সফর শেষ করতে পারেনি বাংলাদেশ। নিউজিল্যান্ডে স্থানীয় মসজিদে সন্ত্রাসী হামলার পর সফর শেষ হবার আগেই দেশে ফিরে টাইগাররা।

ঐ ঘটনায় তৃতীয় টেস্ট বাতিল হলেও, প্রথম দুই টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছিলো বাংলাদেশ।

গত ১০ ডিসেম্বর নিউজিল্যান্ডে পা রাখে বাংলাদেশ। এরপর করোনার কারনে কোয়ারেন্টাইন পর্ব শেষ করে তারা। দলের স্পিনার বোলিং কোচ রঙ্গনা হেরাথের করোনা পজিটিভ হওয়ায়, বাংলাদেশের কোয়ারেন্টাইন পর্ব দীর্ঘায়িত হয়। সফরে দু’টি প্রস্তুতিমূলক ম্যাচ খেলার কথা থাকলেও, কোয়ারেন্টাইন পর্ব দীর্ঘ হবার কারনে একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলতে পেরেছে। নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে প্রস্তুতিমূলক ম্যাচটি ড্র’তে শেষ হয়।

প্রস্তুতিমূলক ম্যাচে ব্যাট হাতে হাফ-সেঞ্চুরি করেন মাহমুদুল হাসান জয় ও মুশফিকুর রহিম। দু’জনই ৬৬ রান করে করেন। আর বল হাতে অনুশীলনটা দারুন হয় দুই পেসার আবু জায়েদ ও তাসকিন আহমেদের। আবু জায়েদ ৩টি, তাসকিন ২টি উইকেট নেন। এছাড়া স্পিনার মেহেদি হাসান মিরাজ ২টি উইকেট নেন।

বাংলাদেশের বিপক্ষে সিরিজ শেষে টেস্ট ক্রিকেটকে বিদায় জানাবেন  নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটার রস টেইলর। তাই টেইলরের বিদায়ী সিরিজে জয় চায় নিউজিল্যান্ড। ইনজুরির কারনে এই সিরিজে নেই দলের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন।

বাংলাদেশ এখন পর্যন্ত ১২৬টি টেস্ট খেলেছে। জয় ১৫, হার ৯৪টি। এরমধ্যে ৪৪ ম্যাচে ইনিংস ব্যবধানে হারে টাইগাররা। ১৭টি টেস্ট ড্র হয়। নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ১২টি হার ও ৩টি ড্র করে।

নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দল : মোমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, ফজলে রাব্বি মাহমুদ, লিটন কুমার, নুরুল হাসান সোহান, ইয়াসির আলী রাব্বি, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহি, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, শহিদুল ইসলাম, মাহমুদুল হাসান জয় ও নাঈম শেখ।

সম্পর্কিত খবর

প্রধানমন্ত্রীর প্রণোদনায় স্বজনপ্রীতি নয়: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী

News Editor

লকডাউন বাড়লো আরেক দফা :

gmtnews

ওবায়দুল কাদের: পদ্মা সেতুতে ফেরির ধাক্কা নাশকতা কি-না খতিয়ে দেখা হবে

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত