25 C
Dhaka
May 20, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

বন্যার পর লিবিয়ায় নতুন আতঙ্ক ল্যান্ডমাইন

লিবিয়ার উপকূলবর্তী শহর দারনা বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় মানুষ সংবাদমাধ্যমকে জানিয়েছে, তাদের খাওয়ার পানি নেই। উৎসমুখে বন্যার পানি ঢুকে যাওয়ায় খাওয়ার তা দূষিত হয়ে গেছে। ফলে দূর থেকে পানি আনা ছাড়া আর কোনো উপায় নেই তাদের। কিন্তু দূরে যেতে তারা ভয় পাচ্ছে। কারণ বন্যার পানির নিচে কোথায় ল্যান্ডমাইন পোঁতা আছে, তারা বুঝতে পারবে না।

বস্তুত, কোনো কোনো এলাকায় বিপুল পরিমাণ ল্যান্ডমাইন আছে বলে তারা জানিয়েছে।

এদিকে স্থানীয় এক প্রশাসক জানিয়েছেন, ডায়েরিয়া রোগীর সংখ্যা প্রতিদিন বাড়ছে। শনিবার পর্যন্ত ১৫০ জনের পেটের অসুখ হয়েছে। কিছু মানুষকে হাসপাতালেও পাঠাতে হয়েছে। বিষাক্ত জল খেয়ে আরো মানুষ আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। ল্যান্ডমাইন বিস্ফোরণ এখনো হয়নি। কিন্তু ল্যান্ডমাইনের ভয়ে মানুষ দূরে যাচ্ছেন না জল আনতে।

সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, দারনায় ৮৯১টি বাড়ি সম্পূর্ণ ভেঙে পড়েছে। ৩৯৮টি বাড়ি মাটির সাথে মিশে গেছে। ঠিক কত মানুষের মৃত্যু হয়েছে, তা-ও স্পষ্ট নয়। জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক অফিস জানিয়েছে, এখন পর্যন্ত প্রায় ১১ হাজার মানুষের মৃত্যু হয়েছে। কোনো কোনো সংস্থা এর চেয়েও বেশি মৃত্যুর কথা বলছে।

রয়টার্স জানাচ্ছে, কিছু জায়গায় এখনো পৌঁছানো সম্ভব হয়নি। ফলে সেখানে উদ্ধারকাজই শুরু করা যায়নি।

২০১১ সাল থেকে যুদ্ধবিধ্বস্ত লিবিয়া। গদ্দাফির মৃত্যুর পর দেশে স্থিতিশীলতা আসেনি। কার্যত গৃহযুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। তারইমধ্যে এই বন্যায় বিপুল পরিমাণ ক্ষতি হয়েছে। মৃত্যু হয়েছে বহু মানুষের।
সূত্র : ডয়চে ভেলে

সম্পর্কিত খবর

পরিবেশ দূষণ রোধে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে বিশ্বব্যাংক

gmtnews

রোহিঙ্গা-ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবায় জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান

gmtnews

জেলা প্রশাসক সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত