29 C
Dhaka
September 30, 2022
অগ্রবর্তী সময়ের ককপিট
অর্থনীতি বাংলাদেশ সর্বশেষ

অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত করতে সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে : শিল্পমন্ত্রী

অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত করতে সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, সরকার কৃষিখাতসহ সকল ক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়ানোর মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত করতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। 

স্বল্প আয়তনের বৃহৎ জনগোষ্ঠীর বাংলাদেশের রয়েছে অমিত সম্ভাবনা উল্লেখ করে তিনি বলেন, জাতীয় অর্থনীতির প্রবৃদ্ধি শুধুমাত্র নির্দিষ্ট কোনো খাতের অবদানের উপর নির্ভরশীল নয় বরং অর্থনীতির সকল খাতের অগ্রগতি ও অবদান সমভাবে প্রয়োজন।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন আজ শনিবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় উৎপাদনশীলতা দিবস-২০২১ উপলক্ষ্যে শিল্প মন্ত্রণালয় আয়োজিত ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় উৎপাদনশীলতা’ শীর্ষক এক আলোচনা সভায় ভার্চূয়্যালি সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, উৎপাদনশীলতার সুফল শুধুমাত্র উৎপাদনকারী এককভাবে ভোগ করে না। এর সুফল সরকার, মালিক, শ্রমিক ও ভোক্তাসহ সমাজের সবাই সমানভাবে ভোগ করে।

তিনি বলেন, ‘উৎপাদনশীলতার সুফল ভোগ করার জন্য সমাজের সকল শ্রেণী-পেশার মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং অঙ্গীকার একান্ত প্রয়োজন। আর সামগ্রিক অঙ্গীকার ও অংশগ্রহণ নিশ্চিত করার একমাত্র পথ হচ্ছে উৎপাদনশীলতা উন্নয়ন কর্মসূচিকে জাতীয় আন্দোলনে রূপান্তরিত করা।’

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বিশেষ অতিথি হিসেবে এ অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত ছিলেন।

শিল্প সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গোলাম ইয়াহিয়া ও  ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশনের (এনপিও) নবনিযুক্ত মহা-পরিচালক (অতিরিক্ত সচিব) মেজবাহ-উল-আলম এবং ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশনের পরিচালক ও শিল্প মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রশাসন) মো. ফয়জুর রহমান ফারুকী বক্তৃতা করেন।

শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। এছাড়াও, এ অনুষ্ঠানের সাথে ২১টি দেশের এনপিও সংস্থার কর্মকর্তারা ফেইসবুকে সংযুক্ত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, একটি দেশের অর্থনৈতিক অগ্রযাত্রার দৃশ্যমান দিক হচ্ছে অবকাঠামোগত উন্নয়ন। এর মধ্যদিয়ে দেশের অর্থনৈতিক সক্ষমতা ও জীবন-মানের গতি-প্রকৃতি অনুধাবন করা যায়।

কামাল আহমেদ মজুমদার বলেন, বাংলাদেশের সার্বিক অর্থনীতির উন্নয়নে ধারাবাহিকতা বজায় রাখতে হলে উৎপাদনশীলতা উন্নয়নে নীতি-কৌশলের ব্যাপক চর্চা করা একান্ত  প্রয়োজন। তা না হলে সামঞ্জস্যপূর্ণ টেকসই উন্নয়ন সম্ভব নয়।

তিনি বলেন, উৎপাদনশীলতার উন্নয়নে আধুনিক কলা কৌশলের উপর প্রশিক্ষণ, সেমিনার, নতুন-নতুন কৌশল বা পদ্ধতি প্রয়োগের পাশাপাশি উদ্ভাবনী কর্মসূচির ওপর গুরুত্ব দিতে হবে। শ্রমিক, মালিক ও সরকারকে একত্রে উৎপাদশীলতা কার্যক্রমের সফলতার জন্য কাজ করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদেরকে উৎপাদশলীতার চর্চা অব্যাহত রাখতে হবে, যাতে আমরা পৃথিবীর বুকে একটি উন্নত জাতি হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে পারি।’

শিল্প প্রতিমন্ত্রী আরও বলেন, সরকার ২০৪১ সালের মধ্যে জাতির পিতার স্বপ্নের ক্ষুধা, দারিদ্রমুক্ত উন্নত সমৃদ্ধ  সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে, এসব লক্ষমাত্রা অর্জন করতে সব সেক্টরে উৎপাদনশীলতা বৃদ্ধি করা অপরিহার্য। তাহলে আমরা অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারব।

শিল্প সচিব বলেন, উৎপাদনশীলতা বৃদ্ধি করতে এনপিও তাদের গুণগত কার্যক্রম পরিচালনাসহ মাষ্টার প্ল্যান তৈরি করে দিক-নির্দেশনামূলক উদ্যোগ বাস্তবায়ন করে যাচ্ছে।

এই মাষ্টার প্ল্যান বাস্তবায়নের মাধ্যমে সুখী, সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে ২০৪১ সালের মধ্যে এ দেশ অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবে বলেও তিনি উল্লেখ করেন।

সুত্রঃ বাসস

সম্পর্কিত খবর

কৃত্রিম সংকট সৃষ্টি করে পণ্যমূল্য বৃদ্ধির চেষ্টা হলে কঠোর ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

gmtnews

আরো একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে রাশিয়ার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

gmtnews

সপ্তমবার ব্যালন ডি’অঁর খেতাব জয় করলেন মেসি

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত