31 C
Dhaka
May 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে আলোচনা: সৌদি যুবরাজের মধ্যে সংঘাত বন্ধের পথ অনুসন্ধান

ফিলিস্তিনের গাজায় চলমান সংঘাত বন্ধের উপায় খোঁজা প্রয়োজন বলে মনে করেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সৌদি আরব সফরে যাওয়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে এক বৈঠকে এ কথা বলেন তিনি। গতকাল রোববার রিয়াদে এ বৈঠক হয়।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, যুবরাজের সালমানের সঙ্গে খুবই ফলপ্রসূ আলোচনা হয়েছে তাঁর। সৌদি যুবরাজের সঙ্গে ব্লিঙ্কেনের প্রায় এক ঘণ্টা ধরে এ বৈঠক হয়েছে।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা এসপিএ জানিয়েছে, ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকে যুবরাজ সালমান গাজায় চলমান সংঘাত বন্ধের উপায় খোঁজার বিষয়টির ওপর গুরুত্বারোপ করেছেন। গাজা থেকে অবরোধ প্রত্যাহার করে আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা দেখানোর কথা বলেন তিনি।

এসপিএর প্রতিবেদন অনুযায়ী, যুবরাজ শান্তির পথ খুঁজে বের করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন, যাতে ফিলিস্তিনিদের ন্যায্য অধিকার পাওয়ার ও দীর্ঘস্থায়ী শান্তি অর্জনের বিষয়টি নিশ্চিত হয়।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এই বৈঠক নিয়ে বলেন, ‘হামাসের সন্ত্রাসী হামলা বন্ধ, ইসরায়েলি জিম্মিদের মুক্তি ও আশপাশের অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়া বন্ধ করার মতো বিষয়গুলো নিয়ে যুক্তরাষ্ট্রের যে অবস্থান, বৈঠকে সেসবই তুলে ধরেছেন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন।’

ম্যাথিউ মিলার আরও জানান, বেসামরিক মানুষদের সুরক্ষা; মধ্যপ্রাচ্যসহ অন্য অঞ্চলের স্থিতিশীলতা বজায় রাখার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র, সৌদি আরবের যে প্রতিশ্রুতি, সেটা পুনর্ব্যক্ত করেন তাঁরা।

যুবরাজ সালমানের সঙ্গে বৈঠকের আগে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গেও বৈঠক করেন অ্যান্টনি ব্লিঙ্কেন। ওই বৈঠকে গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর নিশ্চয়তা চান প্রিন্স ফয়সাল। একই সঙ্গে যেকোনো পক্ষেরই বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করাটা সৌদি আরব কখনো মেনে নেয় না জানিয়ে নিজেদের অবস্থান পুনর্ব্যক্ত করেন তিনি।

ফিলিস্তিনের গাজা উপত্যকার শাসকগোষ্ঠী হামাস ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা করে। এরপর গাজায় পাল্টা হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এ পরিস্থিতিতে ইসরায়েলসহ মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের কৌশলগত মিত্র হিসেবে পরিচিত দেশগুলো সফর করছেন অ্যান্টনি ব্লিঙ্কেন।

এদিকে ইসরায়েল-হামাস সংঘর্ষে যুদ্ধবিরতি এবং শান্তি আলোচনার জন্য চীনা রাষ্ট্রদূত ঝাই জুন আগামী সপ্তাহে মধ্যপ্রাচ্য সফর করবেন। দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি গতকাল রোববার এ কথা জানিয়েছে। সিসিটিভি গতকাল তার অফিশিয়াল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিওতে বলেছে, যুদ্ধবিরতির জন্য বিভিন্ন পক্ষের সঙ্গে সমন্বয়, বেসামরিক নাগরিকদের সুরক্ষা দিতে, পরিস্থিতি স্বাভাবিক করতে এবং শান্তি আলোচনার জন্য ঝাই ‘আগামী সপ্তাহে মধ্যপ্রাচ্য সফর করবেন।’

এদিকে গত শনিবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই যুক্তরাষ্ট্রকে সংঘাতে ‘গঠনমূলক এবং দায়িত্বশীল ভূমিকা’ পালনের আহ্বান জানিয়েছেন। এ ক্ষেত্রে ঐকমত্যে পৌঁছানোর জন্য যত তাড়াতাড়ি সম্ভব একটি আন্তর্জাতিক শান্তি বৈঠক ডাকারও আহ্বান জানিয়েছেন তিনি। সিনহুয়ার খবরে বলা হয়, শনিবার ওয়াং ই টেলিফোনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে ফিলিস্তিন-ইসরায়েলের চলমান সংঘাত নিয়ে কথা বলেছেন। এ সময় ওয়াং ই যুক্তরাষ্ট্রকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান।

সম্পর্কিত খবর

চীনে প্রথম শনাক্ত হলো ওমিক্রন রোগী

gmtnews

‘সেরাটা শেষের জন্য জমিয়ে রেখেছিলাম’

Shopnamoy Pronoy

শৈত্যপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান ‘সাময়িক’ বন্ধের দাবি

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত