অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

আজ ঐতিহাসিক বাইডেন-পুতিন বৈঠক

আজ ঐতিহাসিক বাইডেন-পুতিন বৈঠক

সুইজারল্যান্ডের জেনেভায় আজ বুধবার শীর্ষ বৈঠকে বসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাইডেন ও পুতিনের মধ্যকার বৈঠকে কী কী বিষয় নিয়ে আলোচনা হতে পারে, তার কিছুটা আভাস উভয় পক্ষ থেকে পাওয়া গেছে। আলোচনায় চীনের প্রসঙ্গও উঠে আসতে পারে বলে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের ধারণা।

জেনেভায় এই শীর্ষ বৈঠক হবে চলতি বছরে বৈশ্বিক ভূরাজনৈতিক মঞ্চের সবচেয়ে বড় ঘটনা। প্রেসিডেন্ট হওয়ার পর পুতিনের সঙ্গে এটি বাইডেনের প্রথম বৈঠক। যদিও বিভিন্ন ইস্যুতে ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে সম্পর্ক টালমাটাল অবস্থায় রয়েছে।

রাশিয়া এরই মধ্যে তাদের অবন্ধু-সুলভ দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের নাম যোগ করেছে। দু’দেশের মধ্যকার সম্পর্ক যে তলানিতে ঠেকেছে তা নিয়েও একমত রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের দুই নেতা।

কোনো দেশেই এখন অপর দেশের রাষ্ট্রদূত নেই। ঊর্ধ্বতন রুশ কর্মকর্তাদের ওপরও জারি আছে মার্কিন নিষেধাজ্ঞা। ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপে রাশিয়ার দখলদারিত্ব এবং অন্য দেশের নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে ক্ষিপ্ত যুক্তরাষ্ট্র এই নিষেধাজ্ঞা জারি করেছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি বলেছেন, গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যু নিয়ে দুই নেতার মধ্যে বিস্তারিত আলোচনা হবে। এসব গুরুত্বপূর্ণ ইস্যুর মধ্যে রয়েছে সাইবার হামলা, মানবাধিকার, ইউক্রেন, নিরস্ত্রীকরণ চুক্তি, সিরিয়া, ইরানের পরমাণু পরিকল্পনা বেলারুশ প্রভৃতি প্রসঙ্গ।

বৈঠকে একাধিক বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে চীন। চীনের বিরুদ্ধে কী ভাবে জোট গঠন করা যায়, তা নিয়ে বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা করছেন বাইডেন। সম্প্রতি জি সেভএন এবং ন্যাটো বৈঠকেও বিষয়টি সামনে উঠে এসেছে। ইইউ-অ্যামেরিকা বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। রাশিয়ার সঙ্গেও এ বিষয়ে কথা বলতে আগ্রহী অ্যামেরিকা। তবে বিশেষদজ্ঞদের ধারণা, সরাসরি চীনের নাম উল্লেখ করে বৈঠকে আলোচনা হবে না। তবে বিষয়টি ঘুরিয়ে আলোচনায় আনা হবে।

রাশিয়ার সঙ্গে অ্যামেরিকা বন্ধুত্ব করতে চায় না। পুটিন বাইডেনের বন্ধু হয়তো কখনোই হয়ে উঠতে পারবেন না। কিন্তু চীন-অ্যামেরিকা সংঘাতে পুটিন চীনের পক্ষ নেবেন না, এটুকুই স্পষ্ট করতে চায় অ্যামেরিকা।

সম্পর্কিত খবর

রেকর্ড গড়া জয় বীর মুক্তিযোদ্ধা ও শহীদদের উৎসর্গ করলেন নিগার

Shopnamoy Pronoy

“কঠোর লকডাউন” আরও এক সপ্তাহ বাড়ানোর পরামর্শ

News Editor

টিগ্রের টোগোগা শহরে বিমান বাহিনীর বোমা হামলা

News Editor

2 সকল মন্তব্য

ঐতিহাসিক বৈঠকের পর সমঝোতার বার্তা দিলেন বাইডেন-পুতিন - সর্বত্র সমাচার প্রায়শই June 17, 2021 at 9:21 am

[…] জেনেভায় অনুষ্ঠিত পুতিন-বাইডেনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বেশ কিছু […]

Reply
ঐতিহাসিক বৈঠকের পর সমঝোতার বার্তা দিলেন বাইডেন-পুতিন - GMT News24 June 17, 2021 at 9:25 am

[…] জেনেভায় অনুষ্ঠিত পুতিন-বাইডেনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বেশ কিছু […]

Reply

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত