অগ্রবর্তী সময়ের ককপিট
অর্থনীতি বাংলাদেশ সর্বশেষ

আজ থেকে শুল্ক কর পরিশোধের ক্ষেত্রে চালু হচ্ছে ‘ই-পেমেন্ট’

আজ থেকে শুল্ক কর পরিশোধের ক্ষেত্রে চালু হচ্ছে ‘ই-পেমেন্ট

আজ (১ জুলাই) থেকে দেশের বৃহৎ শুল্ক স্টেশন চট্টগ্রাম কাস্টম হাউসে পুরোদমে চালু হচ্ছে ই-পেমেন্ট সিস্টেম। আমদানি-রাফতানি পণ্যচালানের বিপরীতে দুই লাখ টাকার বেশি শুল্ক পরিশোধে ই-পেমেন্ট বাধ্যতামূলক করেছে জাতীয় রাজস্ব বোর্ড।

ই-পেমেন্ট সিস্টেমে আমদানিকারকরা ইন্টারনেট ব্যবহার করে ইউজার আইডি দিয়ে আরটিজিএস (রিয়েল টাইম গ্রস সেলেটমেন্ট) গেইটওয়ের মাধ্যমে ঘরে বসেই শুল্ক পরিশোধ করতে পারবেন।

এ বিষয়ে এনবিআরের সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, স্বয়ংক্রিয় ব্যবস্থায় শুল্ক-কর পরিশোধের ব্যবস্থা চালু হলে বন্দরে মালামাল খালাসের সময় অনেক কমে যাবে। এতে শুল্কায়ন প্রক্রিয়া আরও সহজ হবে, যা বিশ্বব্যাংকের সহজে ব্যবসা করা সূচকে বাংলাদেশের অবস্থানের উন্নতি হবে।

ই-পেমেন্ট ব্যবস্থায় আমদানিকারক বা সিঅ্যান্ডএফ এজেন্টের ব্যাংক হিসাব থেকে সোনালী ব্যাংকের মাধ্যমে সরাসরি বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সরকারি ট্রেজারিতে অর্থ পরিশোধ করা যাবে।

এই সিস্টেম চালু হওয়ায় দেশের আমদানি বাণিজ্যে জাল-জালিয়াতি, শুল্ক ফাঁকি, আমদানিকারকদের মিথ্যা তথ্য দিয়ে শুল্ক কর বাবদ সিএন্ডএফ এজেন্টদের অতিরিক্ত অর্থ আদায়, আমদানি নথিপ্রতি কাস্টম এবং ব্যাংক কর্মকর্তাদের টাকা আদায়সহ সকল অনৈতিক কাজ বন্ধ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাস একটি বিল অব এন্ট্রির বিপরীতে দুই লাখ টাকার বেশি শুল্ক কর আরোপ হলে বাধ্যতামূলক ই-পেমেন্ট করতে হবে। ২০২২ সালের জানুয়ারি মাস থেকে সব আমদানিকারকের জন্য ই-পেমেন্ট বাধ্যতামূলক করা হয়েছে।

আমদানিকারক এবং সিএন্ডএফ এজেন্ট মালিকরা জানিয়েছেন, ই-পেমেন্ট সিস্টেমের কারণে কাস্টমস কর্মকর্তাদের অহেতুক হয়রানির পরিমাণও কমবে। বিভিন্ন সময় নানা জটিলতা সৃষ্টির মাধ্যমে বিল অব এন্ট্রির বিপরীতে টাকা আদায় করত সংশ্লিষ্ট কর্মকর্তারা।

চট্টগ্রাম কাস্টম হাউসে এই সেবা চালু হয়েছিল ২০১৮ সালের ফেব্রুয়ারি মাস থেকে। ই- পেমেন্ট সিস্টেম চালু হওয়ার পর প্রথম দুই বছর মাত্র ১৬৩টি প্রতিষ্ঠান এই প্রক্রিয়ায় শুল্ক পরিশোধ করে।  কিন্তু এখন দেশের সব কাস্টম হাউস ও শুল্ক স্টেশনে সব আমদানিকারকের জন্য ই-পেমেন্ট বাধ্যতামূলক করা হয়েছে।

সম্পর্কিত খবর

চোটের কারণে কত দিন মাঠের বাইরে থাকবেন মেসি

Shopnamoy Pronoy

তথ্য ও সম্প্রচারমন্ত্রী: বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচারের সাক্ষ্যপ্রমাণই বলে জিয়া যুক্ত ছিল

gmtnews

১৪ বছরের কম বয়সী কোনো শিশুকে কাজে নিয়োগ দেয়া যাবে না: মন্ত্রিসভা

gmtnews

একটি মন্তব্য করা হয়েছে

করাঞ্চলে মেলার পরিবেশে সেবা পাবেন করদাতারা - GMT News24 October 17, 2021 at 8:57 am

[…] আমেজে পরিবেশ তৈরির নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড […]

Reply

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত