অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

আটকে পড়া ২৮ বাংলাদেশী নাবিককে রোমানিয়ায় সরিয়ে নেয়া হয়েছে: মোমেন

আটকে পড়া ২৮ বাংলাদেশী নাবিককে রোমানিয়ায় সরিয়ে নেয়া হয়েছে: মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন গতকাল নিশ্চিত করেছেন যে ‘বাংলার সমৃদ্ধি’ নামক বাংলাদেশী জাহাজের ২৮ জন আটকে পড়া নাবিককে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে নিরাপদে রোমানিয়ায় সরিয়ে নেওয়া হয়েছে।

তিনি এখানে জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে যোগদানের পর সাংবাদিকদের বলেন, ‘আমরা আমাদের ২৮ জন আটকে পড়া বাংলাদেশী নাবিককে রোমানিয়ায় সরিয়ে নিয়েছি এবং তারা শিগগির দেশে ফিরে আসবে।’

বাংলাদেশি নাগরিকদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়ায় ভারত সরকারের সহযোগিতার বিষয়ে এক উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা ভারত সরকারের সঙ্গে ক্রমাগত আলোচনা করছি এবং তারা (ভারত) আমাদের যুদ্ধক্ষেত্র থেকে আমাদের লোকদের সরিয়ে নিতে সাহায্য করছে।

ইউক্রেনের একটি বন্দরে আটকে থাকা জাহাজটিতে ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়ে বুধবার এক বাংলাদেশি নাবিক নিহত হয়।

হামলার পর পররাষ্ট্র মন্ত্রণালয় পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে স্থানীয় কর্তৃপক্ষের সহায়তায় জাহাজ থেকে আটকে পড়া নাবিকদের ইউক্রেনের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করে।

বাংলাদেশস্থ রাশিয়ান দূতাবাস ইউক্রেনে সশস্ত্র সংঘাতের মধ্যে একটি বাংলাদেশী জাহাজে একজন নাবিকের মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছে । এছাড়া এবং জাহাজটির নিরাপদ প্রস্থান নিশ্চিত করতে ঢাকাকে ‘সকল প্রচেষ্টা’ করার আশ্বাস দিয়েছে।

রাশিয়ান দূতাবাস এক বিবৃতিতে বলেছে, ‘আমরা নিহতদের নিকটাআত্মীয় ও প্রিয়জনদের প্রতি গভীর সমবেদনা জানাই।’

বিশদ বিবরণ না দিয়ে বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের অলভিয়া বন্দরে জাহাজটি নোঙর করার সময় এমভি বাংলার সমৃদ্ধির তৃতীয় প্রকৌশলী বাংলাদেশী নাবিক হাদিসুর রহমান নিহত হওয়ার ‘ঘটনার পারিপার্শ্বিকতা খতিয়ে দেখা হচ্ছে’।

সম্পর্কিত খবর

জার্মানি ইসরায়েলের জন্য সকল ক্ষমতা ব্যবহার করছে: ওলাফ শলৎজ

Hamid Ramim

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত

gmtnews

ইউক্রেনে রাশিয়ার শস্য চুরির রিপোর্ট বিশ্বাসযোগ্য: ব্লিংকেন

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত