অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

আফগানিস্তানে বিমান হামলা অব্যাহত রাখার ঘোষণা যুক্তরাষ্ট্রের

আফগানিস্তানে বিমান হামলা অব্যাহত রাখার ঘোষণা যুক্তরাষ্ট্রের

আফগানিস্তানে বিমান হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। রোববার আফগানিস্তানের রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে আঞ্চলিক কমান্ডার ও মার্কিন মেরিন জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি তালেবানদের হামলা ঠেকাতে এই  হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

সংবাদ সম্মেলনে ম্যাকেঞ্জি বলেন, ‘আফগানিস্তানের সরকারি বাহিনীকে সহযোগিতা করার জন্য বিমান হামলা বাড়ানো হয়েছে কয়েক দিন ধরে। এখন আমরা প্রস্তুতি নিচ্ছি, এই হামলা অব্যাহত রাখার।’

ম্যাকেঞ্জি আরও বলেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র ও মিত্ররা। এই সেনা প্রত্যাহার শুরুর পর থেকে হামলা বাড়িয়েছে তালেবান। তারা যদি তাদের হামলা অব্যাহত রাখে, তবেই যুক্তরাষ্ট্র হামলা চালাবে।

এদিকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার, আফগান সেনাদের কোণঠাসা অবস্থা, তালেবানের হামলা বেড়ে যাওয়া, এমন এক পরিবর্তিত পরিস্থিতিতে দেশটিতে ঘনিষ্ঠ সহযোগিতার ভিত্তিতে একত্রে কাজ করবে চীন ও পাকিস্তান। দেশ দুটির পররাষ্ট্রমন্ত্রীরা এ কথা জানিয়ে আঞ্চলিক যোগাযোগের কেন্দ্রবিন্দু হিসেবে ‘চায়না–পাকিস্তান ইকোনমিক করিডর (সিপিইসি)’ প্রতিষ্ঠারও প্রস্তাব দিয়েছেন।

অপরদিকে তালেবানদের রুখতে নতুন যুদ্ধকৌশলের পরিকল্পনা চলছে আফগানিস্তানে।

মার্কিন সেনা সরিয়ে নেওয়ার চূড়ান্ত প্রক্রিয়া শুরুর পর থেকে আফগানিস্তানে একের পর এক হামলা চালাচ্ছে তালেবানরা। এতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানিও বাড়ছে।

সম্পর্কিত খবর

কংগ্রেসকে এড়িয়ে ইসরায়েলকে গোলা দিচ্ছে বাইডেন প্রশাসন

Hamid Ramim

৩০ জুন পর্যন্ত ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ থাকবে

News Editor

কপ-২৬ এ বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ : মোমেন

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত