অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলা

Afgan attack

নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) এক ‘পরিকল্পনাকারীকে’ হত্যা করতে ড্রোন হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শুক্রবার এ হামলা চালানো হয়। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এ তথ্য নিশ্চিত করেছে। খবর এএফপির।

এর আগে গত বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে আত্মঘাতী হামলা চালানো হয়। এ হামলায় এ পর্যন্ত ১৭০ জন প্রাণ হারিয়েছে। হামলায় বেশ কয়েক মার্কিন সেনাও নিহত হয়েছেন। ইসলামিক স্টেট খোরসান প্রভিন্স শাখা (আইএস-কে) এ হামলার দায় স্বীকার করেছে। এরপর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, ‘যারা এ হামলা চালিয়েছে, একই সঙ্গে যারা আমেরিকার ক্ষতি করতে চায়, তারা এটা জেনে রাখুক যে আমরা ক্ষমা করব না। আমরা ভুলব না। আমরা তোমাদের ধরব। এ হামলার জন্য দায়ীদের মূল্য চোকাতে হবে।’

বাইডেনের ওই প্রতিশ্রুতির পর গতকাল শুক্রবার আফগানিস্তানে হামলা চালায় মার্কিন বাহিনী। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের ক্যাপ্টেন বিল আরবান বলেন, ‘নানগাহার প্রদেশে হামলা চালানো হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, যাঁর উদ্দেশে এ হামলা চালানো হয়েছে, তিনি মারা গেছেন।’ তিনি বলেন, এ হামলায় কোনো বেসামরিক মানুষ হতাহত হয়নি।

আফগানিস্তানে এমন সময়ে এ হামলা চালানো হলো, যখন কাবুল থেকে লোকজন সরিয়ে নেওয়ার কাজ অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তানে মার্কিন অভিযান শেষ হওয়ার কথা। যদিও ইতিমধ্যে বেশ কয়েকটি দেশ এ অভিযান শেষ করেছে। এই দেশগুলোর মধ্যে রয়েছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও স্পেন।

সম্পর্কিত খবর

‘ইউক্রেন যুদ্ধে সিরিয়ার নাগরিকদের নিয়োগ করছে রাশিয়া’

gmtnews

প্রবাসী কল্যাণের আওতাধীন সংস্থাসমূহের মধ্যে বার্ষিক চুক্তি সই

gmtnews

কেন্দ্রীয় ব্যাংকের ৩ হাজার কোটি টাকার নতুন প্রণোদনা ঘোষণা কৃষকের জন্য

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত