32 C
Dhaka
June 15, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

আরব সাগরে চীন এবং পাকিস্তানের যৌথ নৌ-মহড়া

চীনের সাথে আরব সাগরে সপ্তাহব্যাপী নৌ-মহড়ার আয়োজন করেছে পাকিস্তান।

সোমবার কর্মকর্তারা জানিয়েছেন, ‘সামুদ্রিক নিরাপত্তাগত হুমকি মোকাবিলা ও শান্তি রক্ষার ক্ষেত্রে যৌথ কার্যনির্বাহী সক্ষমতা’ বৃদ্ধি করবে এই মহড়া।

এর আগে শনিবার আরব সাগরের উত্তরাঞ্চলের পানি ও আকাশসীমায় ও করাচির নৌ-ঘাঁটিতে মহড়া শুরু করেছিল এই দুই প্রতিবেশী দেশ। এই মহড়া শেষ হবে আগামী ১৭ নভেম্বর (শুক্রবার)।

চীনের প্রতিরক্ষামন্ত্রী সোমবার বলেন, সাবমেরিন প্রতিরোধী যৌথ মহড়া দেবে এই দুই নৌ-বাহিনী।

তিনি উল্লেখ করেন, ‘চীন ও পাকিস্তান তাদের প্রথম যৌথ সামুদ্রিক টহলদারি পরিচালনা করবে।’

এই মন্ত্রনালয় জানিয়েছে, নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী জিবো, নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র রণতরী জিংঝৌ ও লিনি এবং পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) মেরিন কোর ইউনিটসহ বেশ কয়েকটি যুদ্ধজাহাজ ও সাবমেরিন এই সী গার্ডিয়ান-থ্রি-এ মহড়ায় অংশ নিচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর পাকিস্তানের নৌ-বাহিনী বলেছে, এই প্রক্রিয়া চলাকালে দুই দেশ যৌথভাবে ‘উন্নত স্তরের মহড়া ও নৌ কৌশর’ পরিচালনা করবে।

এক বিবৃতিতে বলা হয়েছে, ‘মূল লক্ষ্য হলো ভারত মহাসাগরে আধুনিক ঐতিহ্যবাহী ও অ-পরম্পরাগত হুমকি বিষয়ে পেশাদারি অভিজ্ঞতা ভাগ করে নেয়া, সেইসাথে দুই বাহিনীর মধ্যে দ্বি-পক্ষীয় সহযোগিতা ও আন্তঃকার্যাবলি বাড়ানো।’

পিএলএ নৌ ঘাঁটির কমান্ডার ও এই প্রক্রিয়ার সাধারণ অধিকর্তা লিয়াং ইয়ংকে উদ্ধৃত করে চীনের সরকারি মিডিয়া বলেছে, পাকিস্তানের সাথে ‘সব মৌসুমের জন্য কৌশলী সহযোগিতা বৃদ্ধি করা ও প্রতিরক্ষাগত সহযোগিতাকে জোরালো’ করাই তাদের লক্ষ্য।

সম্পর্কিত খবর

সরকার পরিবর্তন হবে ভোটের মধ্য দিয়ে

Zayed Nahin

মস্কোর বিরুদ্ধে ‘বড় যুদ্ধের’ প্রস্তুতি নিচ্ছে ইউক্রেন

gmtnews

সোমবার আসছে মডার্নার আরও ৩৫ লাখ ডোজ টিকা

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত