অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

ইউক্রেনের খারসন নগরীর দখল নিয়েছে রুশ বাহিনী

ইউক্রেনের খারসন নগরীর দখল নিয়েছে রুশ বাহিনী

রাশিয়ার বাহিনী ইউক্রেনের খারসন নগরীর দখল করে নিয়েছে। এক সপ্তাহ আগে মস্কো কিয়েভের বিরুদ্ধে আগ্রাসন শুরু করার পর এই প্রথম দেশটির কোন শহরের পতন ঘটলো। স্থানীয় কর্মকর্তার একথা নিশ্চিত করেছেন। খবর এএফপি’র।

বুধবার রাতে আঞ্চলিক প্রশাসনের প্রধান গেনাডি লাকহুতা বার্তা সার্ভিস টেলিগ্রামে লিখেছেন, ‘রাশিয়ার দখলদাররা এ নগরীর পুরো অংশের দখল নিয়েছে এবং এটি অত্যন্ত বিপজ্জনক।’

রুশ বাহিনী ব্যাপক অভিযান চালিয়ে কৌশলগত দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ কৃষ্ণ সাগরের কাছের এ বন্দর নগরী দখল করে। এ নগরীর জনসংখ্যা প্রায় ২ লাখ ৯০ হাজার। দেশের অন্য শহরগুলোতেও রুশ সেনারা হামলা চালানো অব্যাহত রেখেছে।

নগরীর মেয়র ভাদিম বইচেনকো জানান, ইউক্রেনের আরেকটি গুরুত্বপূর্ণ বন্দর বারদিয়ানস্ক রাশিয়ার সৈন্যরা ইতোমধ্যে দখল করেছে।

রাশিয়ার বাহিনী ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম নগরী খারকিভেও ব্যাপক হামলা চালিয়েছে। সেখানে চালানো হামলাকে ১৯৯০’র দশকের সারাজেভোতে ঘটা বেসামরিক নাগরিক হত্যাযজ্ঞের সাথে তুলনা করা হয়।

দেশটিতে কয়েকদিনের তুমুল লড়াইয়ে শত শত বেসামরিক নাগরিক নিহত হন। এছাড়া আগ্রাসন শুরু হওয়ার পর থেকে প্রায় ১০ লাখ মানুষ ইউক্রেন থেকে পালিয়ে গেছেন।

এদিকে রাশিয়ার অর্থনীতি দুর্বল করে ফেলার লক্ষ্যে পশ্চিমা বিশ্ব একের পর এক মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে।

সম্পর্কিত খবর

প্রতিবন্ধীরা দেশের বোঝা নয় সম্পদ : সমাজকল্যাণমন্ত্রী

gmtnews

মার্কিন-ইসরায়েল রাষ্ট্রপ্রধানের বৈঠক:ইরানকে হুমকি বাইডেনের

News Editor

ঢাকা-রাজশাহী রুটে নতুন ট্রেন মধুমতী এক্সপ্রেস, টিকিট বিক্রি শুরু

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত