অগ্রবর্তী সময়ের ককপিট
তথ্যপ্রযুক্তি সর্বশেষ

উইন্ডোজ ১১-এর ঘোষণা: আসছে নতুন সব ফিচার

উইন্ডোজ ১১-এর ঘোষণা: আসছে নতুন সব ফিচার

উইন্ডোজ ১০ অবমুক্ত করার প্রায় ছয় বছর পর গত বৃহস্পতিবার (২৪ জুন) নতুন উইন্ডোজ ১১-এর ঘোষণা দিয়েছে মাইক্রোসফট।

মাইক্রোসফট কর্পোরেশনের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা মজার ছলে ১১ কে ‘লাকি নাম্বার’ হিসেবে উল্লেখের পাশাপাশি নতুন এই উইন্ডোজ সিস্টেমকে ‘উইন্ডোজের পরবর্তী জেনারেশন’ হিসেবে দাবি করেছেন।

উইন্ডোজ ১১-এর ডিজাইনে বড়সড় পরিবর্তন নিয়ে আসা হয়েছে। প্রথমত, স্টার্ট বাটনটি নিচের বাঁ দিকে নয়, বরং উইন্ডোজ ১১-তে টাস্কবারের মাঝামাঝি রাখা হয়েছে। তবে, একে আপনি চাইলেই এখনকার মত বাঁ কোণায় সরিয়ে আনতে পারবেন।

উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা বিনা মূল্যেই নতুন অপারেটিং সিস্টেমে হালনাগাদ করতে পারবেন।

আরেকটি সুখবর হলো, অ্যামাজন তার অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরটি নতুন মাইক্রোসফট স্টোরে আনছে এবং উইন্ডোজ ১১ সম্পন্ন পিসিগুলো স্বয়ংক্রিয়ভাবেই সেসব সফটওয়্যার চালাতে সক্ষম হবে। এছাড়াও নতুন উইন্ডোজ স্টোরে অ্যাপ বানালে ও বিক্রয় করলে ডেভেলপারদের মাইক্রোসফটকে তাদের আয়-এর কোন প্রকার অংশ দিতে হবে না।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাতকারে  সত্য নাদেলা বলেন, “উইন্ডোজ ক্রমাগত সেই ডিভাইস হয়ে উঠছে যা সকল ইকোসিস্টেমকে একটি কাঠামোতে আনতে পারে। আমরা চাই আপনি আপনার ফোন বা অন্যান্য পিসির মধ্যেও সংযোগ স্থাপনে সক্ষম হোন”।

তিনি আরও বলেন,  “উদ্ভাবন সব সময়ই ঝুঁকি গ্রহণের সাথে সম্পর্কিত। গ্রাহকের কাছে এর প্রচলিত চাহিদা তৈরী হওয়ার প্রত্যাশার চেয়েও আপনার নিজের অনেক বেশি অনুপ্রেরণা থাকতে হবে এবং কাজটি চালিয়ে যেতে হবে”।

সম্পর্কিত খবর

বিশ্বকাপ ফাইনালের আগে যে গান শুনেছিলেন কামিন্সরা

Shopnamoy Pronoy

কাশ্মীরে হাউস বোটে আগুন, বাংলাদেশি ৩ পর্যটকের মৃত্যু

Hamid Ramim

আবার ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলা

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত