অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

করাঞ্চলে মেলার পরিবেশে সেবা পাবেন করদাতারা

আয়কর আইনের খসড়া প্রকাশ করেছে এনবিআর

করোনা পরিস্থিতি বিবেচনায় এবারও করমেলা হচ্ছে না। তবে করাঞ্চলগুলোতে করদাতারা যেন আয়কর রিটার্ন দাখিলসহ মেলার ন্যায় সব ধরনের সুযোগ-সুবিধা পান, সেই প্রস্তুতি নেয়া হচ্ছে। আগামী নভেম্বর মাসজুড়ে করমেলার পরিবেশে করদাতারা সেখানে কর সংক্রান্ত সেবা পাবেন।

করদাতারা যেন নিজ নিজ করাঞ্চলে গিয়ে রিটার্ন দাখিল করতে পারে, সেই লক্ষ্যে করাঞ্চলগুলোকে ইতোমধ্যে করমেলার আমেজে পরিবেশ তৈরির নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ বিষয়ে এনবিআরের সদস্য (আয়কর নীতি) মো. আলমগীর হোসেন বলেন,‘করোনা পরিস্থিতি বিবেচনায় এবারও করমেলা হচ্ছে না। তবে করদাতারা যেন নিজ নিজ করাঞ্চলে গিয়ে রিটার্ন দাখিল করতে পারেন, সেজন্য সেখানে সুযোগ-সুবিধা বাড়ানো হবে। করাঞ্চলে মেলার পরিবেশ তৈরি করা হচ্ছে।’

করাঞ্চলগুলোতে মেলার পরিবেশ তৈরির প্রস্তুতি নেয়া হচ্ছে বলে তিনি জানান।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে প্রতিবছর করমেলার আয়োজন করে আসছে এনবিআর। এরই মধ্যে করমেলা সাধারণ করদাতাদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। মেলায় ই-টিআইএন নিবন্ধন ও আয়কর বিবরণী গ্রহণ,কর পরিশোধ,আয়কর বিবরণী পূরণে সহায়তা এবং কর শিক্ষা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা থাকে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে গত বছর ২০২০ সালে কর মেলা হয়নি। এবারও করোনা বিবেচনায় করমেলার আয়োজন করা হচ্ছে না।

দক্ষিণ এশিয়ায় শুধু বাংলাদেশেই করদাতাদের জন্য এ ধরনের কর মেলার আয়োজন করা হয়। সর্বশেষ ২০১৯ সালের কর মেলায় ৬ লাখ ৫৫ হাজার করদাতা বার্ষিক রিটার্ন জমা দেন। ওই বছর ২৫ লাখের মতো রিটার্ন জমা পড়েছিল।

সম্পর্কিত খবর

এখনও বঙ্গবন্ধু হত্যার বিচার অসম্পূর্ণ রয়ে গেছে

News Editor

দেশের মানুষের কাছে নৌকার কোনো বিকল্প নেই: প্রধানমন্ত্রী

gmtnews

যুক্তরাষ্ট্র কোভিড-১৯ টিকা পরিবহণের জন্য বাংলাদেশকে ১৮টি ফ্রিজার ট্রাক উপহার

gmtnews

একটি মন্তব্য করা হয়েছে

আয়কর আইনের খসড়া প্রকাশ করেছে এনবিআর - GMT News24 November 1, 2021 at 11:52 am

[…] করে আয়কর আইনের খসড়া প্রনয়ণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এক সংবাদ সম্মেলনে এই আইনটি […]

Reply

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত