32 C
Dhaka
June 15, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

গাজায় যুদ্ধ বন্ধে বাইডেনকে চিঠি, হলো মামলাও

হামাসের হামলা থেকেই ইসরাইলের প্রতি ধারাবাহিকভাবে সমর্থন জানিয়েছেন তিনি। কিন্তু আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের ‘অনুরোধে’ কর্ণপাত না করে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজা ভূখণ্ডে সেনা অভিযান চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অটল রয়েছেন। ফলে প্রতি দিন সেখানে লাফিয়ে লাফিয়ে বাড়ছে নিহত সাধারণ ফিলিস্তিনিদের সংখ্যা।

এই পরিস্থিতিতে বাইডেনের বিরুদ্ধে ইসরাইল-ফিলিস্তিন নীতি নিয়ে ব্যর্থতার অভিযোগ তুলেছেন প্রায় ৪০০ জন সরকারি কর্মকর্তা। আমেরিকার পররাষ্ট্র দফতর, জাতীয় নিরাপত্তা পরিষদ, হোয়াইট হাউস এবং বিচার বিভাগ-সহ প্রায় ৪০টি দফতরে কর্মরত ওই কর্মকর্তারা আমেরিকার প্রেসিডেন্টের উদ্দেশে একটি চিঠি পাঠিয়েছেন বলে মঙ্গলবার দেশটির সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে।

ওই চিঠিতে লেখা হয়েছে, ‘আমরা অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি কার্যকরের জন্য প্রেসিডেন্ট বাইডেনকে সক্রিয় হতে দাবি জানাচ্ছি। সেখানে পানি, জ্বালানি, বিদ্যুৎ-সহ মানবিক পরিষেবা আবার চালু করতে হবে। পাশাপাশি, হামাসের হাতে পণবন্দি ইসরাইলি নাগরিকদের মুক্তির ব্যবস্থা করতে হবে।’

এরই মধ্যে গাজায় গণহত্যা ঠেকাতে ব্যর্থতার অভিযোগ তুলে বাইডেনের বিরুদ্ধে মামলা করেছে আমেরিকার প্রথম সারির মানবাধিকার সংগঠন ‘দ্য সেন্টার ফর কনস্টিটিউশনাল রাইটস’ (সিসিআর)। ক্যালিফোর্নিয়ার একটি আদালতে দায়ের করা মামলায় অভিযোগ তোলা হয়েছে, গাজায় ইসরাইলি সেনাবাহিনী যে গণহত্যা চালাচ্ছে, তা ঠেকাতে ব্যর্থ হয়েছে হোয়াইট হাউস এবং আমেরিকার পররাষ্ট্র ও প্রতিরক্ষা দফতর। আন্তর্জাতিক এবং আমেরিকার আইন অনুযায়ী বাইডেন সরকার পদক্ষেপ করেনি অভিযোগ তুলে অবিলম্বে ইসরাইলকে সামরিক সাহায্য বন্ধ করার নির্দেশ দেয়ার আবেদন জানানো হয়েছে ওই মামলায়।

সম্পর্কিত খবর

মস্কো-বেইজিং জোট আফগানিস্তানে শান্তি ফেরাতে কাজ করবে: পুতিন

gmtnews

অবশেষে ইতিহাস, নিউজিল্যান্ডকে প্রথমবার তাদের মাটিতে হারালো বাংলাদেশ

gmtnews

পরিবেশ সুরক্ষায় বিশেষ ভূমিকা রাখতে পারে অনুসন্ধানী সাংবাদিকতা

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত