অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

গাজা থেকে পালানোর সময়ে ইসরাইলি এয়ার অপারেশনে ৭০ জনের মৃত্যু

গাজা উত্তরাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলে পালিয়ে যাওয়ার সময় বেসামরিক ফিলিস্তিনিদের ওপর বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ৭০ জনের প্রাণ গেছে। হামাসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

হামাস কর্মকর্তারা জানান, নিহত ব্যক্তিদের বেশির ভাগই নারী ও শিশু। তাঁরা সবাই ইসরায়েলের হামলার ভয়ে উত্তর গাজা ছেড়ে নিরাপদ জায়গায় পালাচ্ছিলেন। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানায়নি ইসরায়েল।গতকাল শুক্রবার ফিলিস্তিনের উত্তর গাজার সব বেসামরিক বাসিন্দাকে ২৪ ঘণ্টার মধ্যে উপত্যকার দক্ষিণে পালাতে বলে ইসরায়েল। ধারণা করা হচ্ছে, গাজা উপত্যকায় বড় ধরনের অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল।

যদিও গাজা খালি করার এ আদেশ প্রত্যাহার করে নিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, এটা অবাস্তব একটি আদেশ। জাতিসংঘ আরও জানিয়েছে, ইসরায়েলের আদেশের পর গাজা সিটি ছেড়েছেন অন্তত হাজার দশেক মানুষ।

ফিলিস্তিনের সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। হামাসের হামলায় ইসরায়েলে নিহত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩০০।

জবাবে ওই দিনই পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯০০। আহত হয়েছেন ৬ হাজার ৩৮৮ জন।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ইসরায়েলি হামলায় গাজায় নতুন করে বাস্তুচ্যুত হয়েছে ৩ লাখ ৩৮ হাজার ফিলিস্তিনি।

সম্পর্কিত খবর

তারবার্তা ফাঁস মামলায় আবার অভিযুক্ত ইমরান ও কুরেশি

Hamid Ramim

ভারী বর্ষণে তিস্তার পানি বিপৎসীমা ছুঁই ছুঁই

News Editor

‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ বাস্তবায়নের কাজ শুরু সরকারের

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত