অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে শীতের আমেজ

ভারতের অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ুতে তাণ্ডব চালিয়ে বিদায় নিয়েছে ঘূর্ণিঝড় মিগজাউম। বাংলাদেশে ঘূর্ণিঝড় আঘাত না হানলেও প্রকৃতিতে এর প্রভাব পড়েছে। গতকাল বুধবার দিনভর আকাশ মেঘে ঢেকে ছিল। ঝরেছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। শীত পড়া শুরু না হলেও বৃষ্টির কারণে শীতের আমেজ দেখা যাচ্ছে।

আজ বৃহস্পতিবারও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। বৃষ্টির পর দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। ১০ ডিসেম্বরের পর থেকে শীত বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় থাকা প্রবল ঘূর্ণিঝড় মিগজাউম আরও উত্তর দিকে অগ্রসর হয়ে ভারতের নিলর ও মাসুলিপত্তমের কাছ দিয়ে মঙ্গলবার বিকেলে অন্ধ্রপ্রদেশ উপকূল অতিক্রম করেছে। এখন এটি উত্তর অন্ধ্রপ্রদেশ ও এর কাছাকাছি এলাকায় সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। এটি আরও উত্তর দিকে স্থলভাগের অভ্যন্তরে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে ধীরে ধীরে দুর্বল হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, বৃহস্পতিবার দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। রাজধানী ঢাকায়ও হতে  পারে বৃষ্টি। বৃষ্টির দু’দিন পর আগামী রবি বা সোমবার থেকে অপেক্ষাকৃত বেশি মাত্রায় শীত পড়তে শুরু করবে।

সম্পর্কিত খবর

বাংলাদেশের অপার সম্ভাবনা সারাবিশ্বে তুলে ধরতে হবে

gmtnews

জনগণের ভাগ্য উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা: স্পিকার

gmtnews

সরকার পরিবর্তন হবে ভোটের মধ্য দিয়ে

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত